যাঁদের স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া (এসবিআই)-য় অ্যাকাউন্ট আছে, তাদের জন্য আসতে চলেছে বেশ কিছু পরিবর্তন। আগামী ১ মে থেকেই এই পরিবর্তনগুলি কার্যকর করতে চলেছে স্টেট ব্যাঙ্ক। আপনি যদি স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়ার গ্রাহক হন, তাহলে এই তথ্যগুলি আপনার জন্য প্রয়োজনীয় হতে পারে।

সেই পরিবর্তনের প্রথমেই থাকছে রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার রেপো রেটের সঙ্গে স্টেট ব্যাঙ্ক থেকে নেওয়া ঋণ এবং স্টেট ব্যাঙ্কে জমা রাখা টাকার সুদের হার লিঙ্ক করে দেওয়া। আর্থিক লেনদেন আরও গতিময় করে তোলার উদ্দেশ্যেই এই পরিবর্তন বলে জানাচ্ছে স্টেট ব্যাঙ্ক। এক লক্ষ  টাকার বেশি সঞ্চয়ের জন্যই এই নিয়ম কার্যকর করা হচ্ছে। বাণিজ্যিক ব্যাঙ্কগুলি যে সুদেরিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার কাছ টাকা ধার নেয়, তাকেই বলে রেপো রেট।

যাঁরা ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্টে অল্প পরিমাণ টাকা রাখেন বা লোন হিসেবে অল্প টাকা নিয়েছেন, তাঁদের এই নিয়মের আওতার বাইরে রাখা হচ্ছে। এক লক্ষ টাকা পর্যন্ত দেওয়া হচ্ছে এই ছাড়।

আরও পড়ুন: বিনিয়োগ এনে কর্মীরাই চালাতে চান জেট এয়ার

যাঁরা স্টেট ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টে এক লক্ষ টাকার কম রাখবেন, তাঁদের জন্য ১ মে থেকে সুদের হার হবে ৩.৫ শতাংশ।

এই মাসের শুরুতেই একটি বড় সিদ্ধান্ত নিয়েছিল এই রাষ্টায়ত্ত ব্যাঙ্ক। ৩০ লক্ষ টাকা পর্যন্ত গৃহঋণের ক্ষেত্রে সুদের হার ১০ বেসিস পয়েন্ট কমিয়েছিল তারা। তখনই বোঝা গিয়েছিল, রেপো রেটের কোনও পরিবর্তন হলে সেই পরিবর্তনেরপ্রভাব পড়বে ব্যাঙ্কের সুদের হারে।

আরও পড়ুন: শুল্ক নিয়ে ভারতকে আবারও আক্রমণ

রিজার্ভ ব্যাঙ্ক সুদের হারে কোনও পরিবর্তন করলে সেই সুবিধা যাতে গ্রাহকেরা তাড়াতাড়ি পান, সেই জন্য বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের সঙ্গে বৈঠকে বসেছিল দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক। সেই প্রেক্ষিতেই এই সিদ্ধান্ত নিল স্টেট ব্যাঙ্ক। আগামী দিনে অন্যান্য  ব্যাঙ্কগুলিও এই রাস্তায় হাঁটতে পারে বলে অনুমান অর্থনৈতিক বিশেষজ্ঞদের।