• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনা চিকিৎসায় প্রস্তুত মেডিক্যাল, তৈরি ৩০০টি আইসোলেশন বেড

hospital
-ফাইল চিত্র।

করোনা মোকাবিলায় তৈরি কলকাতা মেডিক্যাল কলেজ। সুপার স্পেশ্যালিটি এই বিল্ডিংয়ে তিনশোটি আইসোলেশন বেড তৈরি হয়ে গিয়েছে। হাসপাতাল সূত্রে খবর, শুধুমাত্র করোনা রোগীদের চিকি়ৎসার জন্যই প্রস্তুত রাখা হবে মেডিক্যাল কলেজকে। বিভিন্ন হাসপাতালে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে অথবা করোনা সন্দেহে ভর্তি হওয়ার চাপ বাড়লে, সেখান থেকে রোগীদের আনা হবে মেডিক্যাল কলেজ হাসপাতালে।

রাজ্যের মধ্যে একমাত্র মেডিক্যাল কলেজকেই ‘করোনা হাসপাতাল’ হিসাবে চিন্থিত করে তিন হাজার আইসোলেশন বেড তৈরির রাখার চেষ্টা শুরু হয়েছে। আপতত ৩০০টি আইসোলশন বেড তৈরি করা হয়েছে। ধাপে ধাপে তা বাড়ানো হবে বলে হাসপাতাল সূত্রে খবর। হাসপাতালের সুপার ইন্দ্রনীল বিশ্বাস বলেন, “আমাদের ৩০০টি আইসোলেশন বেড তৈরি হয়ে গিয়েছে। আমরা চিকিৎসা পরিষেবা দেওয়ার জন্য প্রস্তুত।”

সুপার স্পেশালিটি বিল্ডিংয়ে করোনা চিকিৎসায় রোগীদের জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। চিকিৎসক, নার্স থেকে শুরু করে স্বাস্থ্য কর্মীদের সতর্কতা অবলম্বন করতে বলা হয়েছে। সুরক্ষার জন্য প্রত্যেককেই পার্সোনাল প্রোটেকটিভ ইক্যুইপমেন্ট (পিপিই) কিট দেওয়া হবে। তা ছাড়া রোগী এলে নির্দিষ্ট দূরত্ব বাজায় রাখার জন্য চিহ্নিত করে দেওয়া হয়েছে দাঁড়ানোর জায়গাও। লেখা হয়েছে ‘করোনা গেট’।

আরও পড়ুন: আরোগ্যের পথে তিন, তবু স্বস্তি কেড়ে রাজ্যে ফের করোনা আক্রান্ত ৪

করোনা মোকাবিলায় রাজ্যের সরকারি হাসপাতালগুলি কতটা প্রস্তুত রয়েছে, তা খতিয়ে দেখতে সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালেও ‘সারপ্রাইজ ভিজিট’ করেন। হাসপাতালের সুপার ইন্দ্রনীল বিশ্বাস-সহ পদস্থ আধিকারিকদের সঙ্গে তিনি কথা বলেন। নির্দেশ দেন করোনা চিকিৎসায় যা যা দরকার, তা করতে হবে। স্বাস্থ্য দফতরের সঙ্গে সমন্বয় রেখে চলতে হবে। হাসপাতাল সূত্রে খবর, মুখ্যমন্ত্রীর নির্দেশে যুদ্ধকালীন তৎপরতায় আইসোলেশন বেড তৈরি করা হয়।

আরও পড়ুন: শহরে ঢুকছে না আনাজ, দাম বাড়ার আশঙ্কা

স্বাস্থ্য দফতরের কর্তারা ওই সুপার স্পেশালিটি বিল্ডিংয়ের পরিকাঠামো খতিয়ে দেখে ছাড়পত্র দেন। পরিস্থিতি অনুযায়ী এর পর ধাপে ধাপে গোটা হাসপাতালকেই করোনা চিকি়ৎসায় কাজে লাগানো হবে। ইতিমধ্যে রোগীদের অন্য হাসপাতালে স্থানান্তরের প্রক্রিয়া শুরু হয়েছে। বেলেঘাটা আইডি হাসপাতালে ক্রমশই চাপ বাড়ছে। মেডিক্যাল কলেজ ছাড়াও রাজ্যের অন্যান্য সরকারা এবং বেসরকারি হাসপাতালেও আইসোলেশন বেড তৈরি রাখা হচ্ছে।

(অভূতপূর্ব পরিস্থিতি। স্বভাবতই আপনি নানান ঘটনার সাক্ষী। শেয়ার করুন আমাদের। ঘটনার বিবরণ, ছবি, ভিডিয়ো আমাদের ইমেলে পাঠিয়ে দিনfeedback@abpdigital.in ঠিকানায়। কোন এলাকা, কোন দিন, কোন সময়ের ঘটনা তা জানাতে ভুলবেন না। আপনার নাম এবং ফোন নম্বর অবশ্যই দেবেন। আপনার পাঠানো খবরটি বিবেচিত হলে তা প্রকাশ করা হবে আমাদের ওয়েবসাইটে।)

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন