• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

বাড়ছে সরকারি বাস, আজ থেকে পথে অটোও

Bus
ছবি পিটিআই।

লকডাউনের মধ্যেও গত দু’সপ্তাহ ধরে শহরে ১৫টি রুটে সরকারি বাস পরিষেবা চালু ছিল। আজ, বুধবার থেকে সেই বাসের সংখ্যা বাড়ছে কলকাতায়। এ বার থেকে শহরের ৪০টি রুটে সরকারি বাস চলবে বলে জানিয়েছে রাজ্য পরিবহণ নিগম। 

বেহালা, ঠাকুরপুকুর, জোকা, আমতলা, বারুইপুর, বারাসত, নিউ টাউন, সাপুরজি, ব্যারাকপুর-সহ একাধিক গন্তব্যে বাস চালাবে পরিবহণ নিগম। শহরতলির যাত্রীদের প্রয়োজনের কথা মাথায় রেখে কলকাতা ছাড়াও দুই ২৪ পরগনা এবং হাওড়ার একাংশকে ওই পরিষেবার আওতায় আনা হয়েছে। এ প্রসঙ্গে রাজ্য পরিবহণ নিগমের ম্যানেজিং ডিরেক্টর রাজনবীর সিংহ কপূর বলেন, ‘‘যাত্রীদের প্রয়োজনের কথা মাথায় রেখেই রুট এবং বাসের সংখ্যা বাড়ছে। আশা করছি যাত্রীদের সমস্যা কমবে।’’

এই পর্বে বেহালার দিকে যে সব রুটে বাস পরিষেবা চালু হচ্ছে, তার মধ্যে রয়েছে পর্ণশ্রী-নিউ টাউন, শকুন্তলা পার্ক-করুণাময়ী, যাদবপুর-জনকল্যাণ, শকুন্তলা পার্ক-কলকাতা স্টেশন-সহ আরও কিছু রুট। নীলগঞ্জ বাসডিপো থেকে ডানলপ এবং বি টি রোড ছুঁয়ে নানাবিধ গন্তব্যের দিকে যাওয়া সরকারি বাসের সংখ্যাও বাড়ানো হচ্ছে। এ ছাড়াও আমতলা, জোকা এবং বারুইপুর থেকে বিভিন্ন রুটে বাস চলাচল শুরু হতে চলেছে। পার্ক সার্কাস-ডানকুনি, সোদপুরের ঘোলা থেকে হাওড়া-সহ বিভিন্ন রুটেও বাস চালু হচ্ছে। 

আরও পড়ুন: মিস্ত্রির আকাল, ছাউনিহীন বহু বাড়ি

পূর্ব কলকাতার ক্ষেত্রে সরকারি বাস চলবে সল্টলেক, নিউ টাউন, ইকো স্পেস, সাপুরজি-সহ বেশ কিছু গন্তব্য ছুঁয়ে। এ ক্ষেত্রে উল্লেখযোগ্য রুটগুলো হল টালিগঞ্জ-করুণাময়ী-নিউ টাউন, উল্টোডাঙা-সাপুরজি এবং জোকা-ইকো স্পেস। গুরুত্বপূর্ণ রুটগুলিতে পরে যাত্রী-সংখ্যার কথা মাথায় রেখে পরিস্থিতি অনুযায়ী বাসের সংখ্যা বাড়তেও পারে। 

আরও পড়ুন: অপহরণ-শঙ্কা নিয়েই কাজে বিদ্যুৎ-যোদ্ধারা

আজ, বুধবার থেকে শহরের রাস্তায় নামবে অটোও। ফলে নিত্যযাত্রীদের যাতায়াতে কিছুটা সুবিধা হওয়ার পাশাপাশি তাঁদের সংখ্যাও বাড়বে বলে মনে করা হচ্ছে। তবে সংক্রমণ এড়াতে এবং সামাজিক দূরত্ব-বিধির কথা মাথায় রেখে আপাতত দ্বিগুণ ভাড়ায় দু’জন করে যাত্রী নিয়ে অটো চালানো যাবে। পরিস্থিতির উন্নতি হলে আগামী সপ্তাহে আরও কিছু বাস রুট বাড়তে পারে বলে পরিবহণ দফতর সূত্রের খবর।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন