• ফিরোজ ইসলাম
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নয়া মেট্রোর উদ্বোধনে সময় চাইলেন জিএম

East West Metro
প্রতীকী ছবি।

অনেক চেষ্টা করে কোনও মতে পরীক্ষায় পাশ করলেও পরের ক্লাসে বসার জন্য আরও মাসখানেক অপেক্ষা করতে হতে পারে ইস্ট-ওয়েস্ট মেট্রোকে।

আনুষ্ঠানিক ভাবে যাত্রী পরিষেবা শুরু করার জন্য রেলওয়ে সেফটি কমিশনার যে ছাড়পত্র দিয়েছিল, আগামী ৩০ নভেম্বর তার মেয়াদ ফুরিয়ে যাচ্ছে। এর মধ্যে দিন-রাত এক করে মেট্রো কর্তৃপক্ষ পরীক্ষায় উতরোলেও সাততাড়াতাড়ি নতুন ক্লাসে ফের পড়াশোনার বোঝা ঘাড়ে চাপুক, এমনটা চাইছেন না খোদ মেট্রো রেলের জেনারেল ম্যানেজার সুনীত শর্মা। চাপ সামলানোর প্রস্তুতি হিসেবে রেল বোর্ডের কাছে তাই আরও এক মাস সময় চেয়েছেন তিনি। এ নিয়ে রেল বোর্ডের চেয়ারম্যান বিনোদকুমার যাদবের সঙ্গে কথা হয়েছে মেট্রো রেলের জেনারেল ম্যানেজারের।

মেট্রো সূত্রের খবর, যাবতীয় ত্রুটি শুধরে ফেলতে গত ১১ নভেম্বর থেকে টানা ১০ দিনের মহড়া-দৌড় শুরু হয়েছে ইস্ট-ওয়েস্ট মেট্রোয়। আজ, সোমবার ওই দৌড় শেষ হওয়ার কথা।

আগামী ৩০ নভেম্বর রেলওয়ে সেফটি কমিশনারের দেওয়া ছাড়পত্রের মেয়াদ শেষ হওয়ার আগেই পরীক্ষায় উতরোতে কার্যত আদা-জল খেয়ে নেমেছিলেন ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষ। গত কয়েক দিন ধরে এক-এক বারে তিনটি রেক নিয়ে নাগাড়ে বেলা ১২টা থেকে বিকেল চারটে পর্যন্ত মহড়া দিয়েছেন জনা পনেরো চালক। আশার কথা হল, এ বারের পরীক্ষার মার্কশিট আগের তুলনায় অনেকটাই ভাল। এ প্রসঙ্গে মেট্রোর এক আধিকারিক বলেন, ‘‘ট্রেন চলাচলের যাবতীয় প্রক্রিয়া নির্ভুল ভাবে সম্পন্ন করতে চালকেরা এ বার খুব সতর্ক ছিলেন।’’

পুরোদস্তুর বাণিজ্যিক মহড়ার ফলাফল ইতিবাচক হলেও মেট্রোর জেনারেল ম্যানেজার পুরোপুরি নিঃসংশয় হতে পারেননি। গত বৃহস্পতিবার বিভাগীয় প্রধানদের সঙ্গে তাঁর বৈঠকে ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধনের বিষয়ে আলোচনা হয়। তখনই রেল বোর্ডের চেয়ারম্যানের সঙ্গে ফোনে কথা বলেন মেট্রোর জেনারেল ম্যানেজার। তাঁকে পুরো পরিস্থিতির কথা জানিয়ে কিছুটা সময় চেয়ে নেন তিনি। পরে ওই দিনই সন্ধ্যায় ইস্ট-ওয়েস্ট মেট্রো নির্মাণের দায়িত্বপ্রাপ্ত কেএমআরসিএল-এর আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন তিনি। তখনই ৩০ নভেম্বরের মধ্যে উদ্বোধন না করার সিদ্ধান্তের কথা জানান তিনি।

মেট্রো সূত্রের খবর, সল্টলেকে মাটির উপরে থাকা মেট্রোর উড়ালপথে কয়েকটি স্তম্ভের বেয়ারিংয়ে সমস্যা ধরা পড়েছিল। পরে ওই ত্রুটি সারানোও হয়। তবে মেট্রোর জিএম পরিষেবা শুরুর পরে কোনও সমস্যা দেখা দিক, তা কোনও ভাবেই চান না। তাই মাসখানেক সময় নিয়ে তিনি বড়দিনের আগে ইস্ট-ওয়েস্ট মেট্রোর উদ্বোধনের পক্ষপাতী।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন