• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মেট্রো-রাজ্য বৈঠক, সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহ থেকেই পরিষেবা শুরুর প্রস্তুতি

Kolkata Metro
সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রাথমিক ভাবে মেট্রো চালানোর কথা চিন্তাভাবনায় রয়েছে। ছবি: পিটিআই।

দ্রুত পরিষেবা চালু করতে রাজ্যের সঙ্গে বৈঠকে সেরে নিলেন মেট্রো কর্তৃপক্ষ। বৃহস্পতিবার নবান্নে দু’পক্ষের মধ্যে নানা বিষয়ে আলোচনা হয়। সেপ্টেম্বরের দ্বিতীয় সপ্তাহেই মেট্রো চালু হতে পারে। তার প্রস্তুতিও শুরু হয়ে গিয়েছে। নবান্ন সূত্রে খবর, মেট্রো কর্তৃপক্ষকে সব রকমের সাহায্যের আশ্বাস দেওয়া হয়েছে রাজ্যের তরফে।

মেট্রো সূত্রে খবর, ভিড় নিয়ন্ত্রণে কলকাতা পুলিশ এবং আরপিএফ যৌথ ভাবে নজরদারি চালাবে। মেট্রোর ভিতরে কোনও মতেই অতিরিক্ত যাত্রী উঠতে দেওয়া হবে না। মেট্রোর সংখ্যাও কমবে। সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রাথমিক ভাবে মেট্রো চালানোর কথা চিন্তাভাবনায় রয়েছে। পরিষেবা বন্ধ থাকতে পারে রবিবার। স্টেশন, রেক নিয়মিত স্যানিটাইজ করা হবে। যাত্রীদের ক্ষেত্রে মাস্ক পরা বাধ্যতামূলক হচ্ছে। থার্মাল স্ক্যানিংয়ের চিন্তাভাবনাও রয়েছে। স্টেশনের বাইরে নিরাপত্তার দায়িত্বে থাকে কলকাতা পুলিশ। ভিতরে আরপিএফ। নিউ নর্মালে বাড়তি সতর্কতা নেওয়ার প্রস্তাবও দেওয়া হয়েছে মেট্রোর তরফে। তাতে সহমত রাজ্যও।

মেট্রো চললে, কী কী নিয়ম মানতে হবে, সে বিষয়ে একটি আদর্শ আচরণবিধি তৈরি করেছে কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রক। যাত্রীদের মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ থাকাটা বাধ্যতামূলকের কথা বলা হয়েছে। প্রশ্ন উঠছে, যাঁদের স্মার্টফোন নেই তাঁরা কী করবেন? তাঁরা কী মেট্রোয় চড়ার সুযোগ পাবেন না? তার কোনও সুস্পষ্ট জবাব এখনও মেলেনি।

মেট্রো পরিষেবা শুরুর প্রস্তুতির অঙ্গ হিসাবে চলছে স্যানিটাইজেশন। —নিজস্ব চিত্র।

স্টেশন চত্বর ও প্ল্যাটফর্মের সর্বত্র এক মিটার অন্তর দাঁড়ানোর জায়গা চিহ্নিত করতে হবে। এ ছাড়া, ভিড় নিয়ন্ত্রণের জন্য বিভিন্ন মেট্রো স্টেশনে সীমিত সংখ্যক প্রবেশপথ খোলা রাখার কথা বলা হয়েছে। লিফট, এসক্যালেটর প্রতি চার ঘণ্টা অন্তর স্যানিটাইজ করার পরামর্শ দেওয়া হয়েছে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন