• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মেট্রোয় মহিলা-শিশুদেরও এ বার লাগবে না ই-পাস

Metro
কলকাতা মেট্রোয় মহিলাদের লাগবে না ই-পাস। নিজস্ব চিত্র

ই-পাস ছাড়াই এ বার মহিলা এবং শিশুরা মেট্রোতে যাতায়াত করতে পারবেন। লাগবে শুধু স্মার্ট কার্ড। এত দিন পর্যন্ত বয়স্ক যাত্রীরা এই সুবিধা পেতেন। এ বার সেই তালিকায় যুক্ত হলেন মহিলা। সঙ্গে শিশুরাও।

মেট্রোরেল সূত্রে খবর, আগামী কাল, শুক্রবার (২০ নভেম্বর) থেকেই মহিলা এবং ১৫ বছরের নীচে শিশুদের জন্য এই নিয়ম কার্যকর হতে চলেছে। তবে, সারা দিন এমন সুবিধা পাওয়া যাবে না। সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ই-পাস ছাড়া মেট্রো চড়া যাবে। শিশুদের ক্ষেত্রে স্কুলের পরিচয়পত্রও দেখানো যাবে।

নিউ নর্মালে মেট্রো পরিষেবা শুরু হওয়ার পর, করোনা সংক্রমণের কথা মাথা রেখে বেশ কিছু নিয়মের বদল আনা হয়েছে। টোকেন-এর বদলে শুধু মাত্র স্মার্ট কার্ড ব্যবহার করে ই-পাসের মাধ্যমে মেট্রোতে ওঠা যাচ্ছে। প্রথম দিকে নির্দিষ্ট সময়ে মেট্রো পরিষেবা মিলছিল। যাত্রীর সংখ্যাও কমেছে।  

আরও পড়ুন: আদালতের নির্দেশ মেনে ছটপুজোর আবেদন মুখ্যমন্ত্রীর, শুভেচ্ছা বার্তাও

ধাপে ধাপে সময়সীমা এবং ট্রেনের সংখ্যাও বাড়িয়েছে কর্তৃপক্ষ। নতুন নিয়মে মেট্রোতে উঠতে গেলে আগে থেকেই ‘স্লট’ বুকিং করতে হয়। স্টেশন ঢোকার মুখে কলকাতা পুলিশ এবং ভিতরে আরপিএফ-এর কড়া নজরদারি রয়েছে। তবে, মহিলা এবং শিশুদের ক্ষেত্রে ই-পাসের নিয়ম শিথিল করায় এ বার ধাপে ধাপে ই-পাস তোলার ভাবনাচিন্তা শুরু হয়েছে বলে মেট্রোরেল সূত্রে খবর। তবে, কর্তৃপক্ষের তরফে এ ব্যাপারে সরকারি ভাবে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি।

আরও পড়ুন: বড় সাফল্য! কাশ্মীরে নিরাপত্তাকর্মীদের হাতে হত চার জইশ জঙ্গি

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন