Advertisement
২০ এপ্রিল ২০২৪
AICTE

বিশেষ অনলাইন কোর্সের পরিচালনায় আইআইটি খড়্গপুর, কোর্সে রেজিস্ট্রেশনের শেষ দিন কবে?

কোর্সে রেজিস্টার করার জন্য কোনও টাকা জমা দিতে হবে না শিক্ষার্থীদের। কোর্সের পর সার্টিফিকেট পাওয়ার জন্য পড়ুয়াদের অনলাইনে কড়া নজরদারির মধ্যে পরীক্ষা দিতে হবে।

কোর্সটি পড়ানোর দায়িত্বে থাকবেন আইআইটি খড়্গপুরের অধ্যাপকরা।

কোর্সটি পড়ানোর দায়িত্বে থাকবেন আইআইটি খড়্গপুরের অধ্যাপকরা। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:১২
Share: Save:

অল ইন্ডিয়া কাউন্সিল ফর টেকনিক্যাল এডুকেশন (এআইসিটিই) সম্প্রতি একটি নতুন 'স্বয়ম' (স্টাডি ওয়েবস অফ অ্যাকটিভ লার্নিং ফর ইয়ং অ্যস্পায়ারিং মাইন্ডস) কোর্স চালু করেছে। কোর্সটি ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটস (আইপিআর) বা মেধাস্বত্ব অধিকারের উপর। ভবিষ্যতের কথা মাথায় রেখেই পড়ুয়াদের জন্য এই কোর্স চালু করেছে এআইসিটিই। আইআইটি খড়্গপুরের অভিজ্ঞ অধ্যাপকরা এই কোর্সটি পড়ানোর দায়িত্বে থাকবেন।

কোর্সটি অনলাইন একটি 'ক্রেডিট' কোর্স। ইঞ্জিনিয়ারিং-এর পড়ুয়ারা ছাড়াও অন্যান্য শাখার পড়ুয়ারাও এই কোর্সটি করতে পারবেন। 'ক্রেডিট'-নির্ভর এই অনলাইন কোর্সটি স্নাতক স্তরের পড়ুয়াদের জন্যই পরিকল্পনা করা হয়েছে। তবে গবেষক বা অন্যরাও এই কোর্স করতে পারবেন। ১২ সপ্তাহের এই কোর্সে রেজিস্ট্রেশনের শেষ দিন আগামী ২৮ ফেব্রুয়ারি। পড়ুয়াদের 'স্বয়ম'-এর ওয়েবসাইট https://swayam.gov.in/-এ গিয়ে কোর্সে রেজিস্টার করতে হবে।

কোর্সটির মাধ্যমে ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটস-এর বিভিন্ন ধারণা, প্রকৃতি, বিভিন্ন বিভাজনের ব্যাপারে জানতে পারবেন পড়ুয়ারা। এ ছাড়া, ইন্টেলেকচুয়াল প্রপার্টি রাইটস বিষয়ে পড়ে কী কী কাজের সুযোগ রয়েছে, এর সুবিধা ভোগ করার জন্য ঠিক কেমন দৃষ্টিভঙ্গি থাকা উচিত, মেধাস্বত্ব অধিকার ব্যবহারের কারণ, দেশের অর্থনীতিতে এর প্রয়োজনীয়তা এবং এর বিভিন্ন ব্যাবহারিক দিকও এই কোর্সে পড়ানো হবে।

স্নাতক স্তরের কোর্সটি চলবে আগামী ১৬ এপ্রিল পর্যন্ত। কোর্সে রেজিস্টার করার জন্য কোনও টাকা জমা দিতে হবে না শিক্ষার্থীদের। কোর্সের পর সার্টিফিকেট পাওয়ার জন্য পড়ুয়াদের অনলাইনে কড়া নজরদারির মধ্যে পরীক্ষা দিতে হবে। কোর্সটি করে 'ক্রেডিট ট্রান্সফার' করার জন্য পড়ুয়াদের সার্টিফিকেট প্রয়োজন। এর জন্য জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ) আয়োজিত পরীক্ষা দিতে হবে শিক্ষার্থীদের। এনটিএ নির্দিষ্ট কেন্দ্রেই এই পরীক্ষা হবে। যথা সময়ে পরীক্ষার দিনক্ষণ জানানো হবে সংস্থার তরফে। এনটিএ আয়োজিত টার্ম এন্ড-এর পরীক্ষা এবং ইন্টারনাল অ্যাসেসমেন্ট-এর দু'টিতেই পৃথক ভাবে ৪০ শতাংশ নম্বর পেলে পড়ুয়ারা কোর্সের সার্টিফিকেটটি পাবেন এবং তাঁদের কাছে 'ক্রেডিট ট্রান্সফার' হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE