Advertisement
০৪ মে ২০২৪
Bankura University Admission 2023

শীঘ্রই শুরু হবে বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তরের বিভিন্ন বিষয়ে ভর্তির আবেদন প্রক্রিয়া

আগামী ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে ভর্তির আবেদন প্রক্রিয়া। পড়ুয়ারা এর জন্য অনলাইনেই আবেদন জানাতে পারবেন।

Bankura University

বাঁকুড়া বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ অগস্ট ২০২৩ ১৮:১১
Share: Save:

বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরের বিভিন্ন বিষয়ে ভর্তিপ্রক্রিয়া শুরু হবে আর কিছু দিনের মধ্যেই। সেই মর্মে বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞপ্তি-সহ একটি ইনফরমেশন বুলেটিন প্রকাশ করা হয়েছে। ২০২৩-২০২৫ শিক্ষাবর্ষের জন্য বিভিন্ন বিভাগে স্নাতকোত্তরে ভর্তি হতে পারবেন পড়ুয়ারা। আগামী ১ সেপ্টেম্বর থেকে শুরু হবে ভর্তির আবেদন প্রক্রিয়া। পড়ুয়ারা এর জন্য অনলাইনেই আবেদন জানাতে পারবেন।

আর্টস এবং সায়েন্সের স্নাতকোত্তরের কোর্সগুলির মেয়াদ দু’বছর। থাকবে মোট চারটি সেমেস্টার। এমএ, এমএসসি, এমএসডব্লিউ, এলএলএম ডিগ্রির কোর্সের যে বিষয়গুলিতে ভর্তি হওয়া যাবে, সেগুলি হল— বাংলা, এডুকেশন, ইংরেজি, ইতিহাস, দর্শন, রাষ্ট্রবিজ্ঞান, সাঁওতালি, সংস্কৃত, গণিত, ফিজিক্স, কেমিস্ট্রি, জিওইনফরমেটিক্স, বোটানি, ভূগোল, সোশ্যাল ওয়ার্ক, ল এবং মিউজিক। এ ছাড়াও যে সেলফ-ফিন্যান্সিং কোর্সগুলিতে পড়ুয়ারা ভর্তি হতে পারবেন, সেগুলি হল— এমএ ইন জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন এবং ইন্টিগ্রেটেড ব্যাচেলর অফ লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স-মাস্টার্স অফ লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স।

বাংলা, ইংরেজি এবং সংস্কৃতের স্নাতকোত্তরে ভর্তির জন্য মোট আসন রয়েছে ১০২টি। সাঁওতালি, সোশ্যাল ওয়ার্ক, রাষ্ট্রবিজ্ঞান, দর্শন, ইতিহাস, এডুকেশন, ল, গণিত, ফিজিক্স, কেমিস্ট্রিতে ভর্তির জন্য মোট আসন রয়েছে যথাক্রমে ৭২, ৫০, ৪৮, ৫২, ৭২, ৫০, ২৭, ৬২, ৬২ এবং ৬২টি। জার্নালিজমে মাস্টার্স এবং লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্সে ইন্টিগ্রেটেড ডিগ্রি কোর্সে ভর্তির জন্য মোট আসন রয়েছে ৬০টি। একই সঙ্গে বিশ্ববিদ্যালয় অনুমোদিত কলেজগুলিতে ভর্তির আসনসংখ্যাও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। মূল বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে প্রতিটি বিষয়ে ভর্তির জন্য প্রয়োজনীয় যোগ্যতার মাপকাঠিও। কোর্সের ক্লাস শুরু হবে আগামী ৩ অক্টোবর থেকে।

স্নাতকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে বিভিন্ন বিষয়ের স্নাতকোত্তরে ভর্তি হতে পারবেন পড়ুয়ারা। বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রভিশনাল মেধাতালিকা প্রকাশ করা হবে আগামী ১৮ সেপ্টেম্বর। ২০ সেপ্টেম্বর প্রকাশিত হবে সংশোধিত মেধাতালিকা এবং ভর্তির জন্য প্রথম তালিকা প্রকাশিত হবে ২২ সেপ্টেম্বর।

কোর্সগুলিতে ভর্তির জন্য আগ্রহীরা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে সমস্ত নথি-সহ আবেদন জানাতে পারবেন। সেলফ ফিন্যান্সিং কোর্সগুলিতে আবেদন জানানোর জন্য ৫০০ টাকা জমা দিতে হলেও বাকি কোর্সে আবেদনের জন্য জন্য কোনও অর্থ জমা দিতে হবে না। অনলাইনে আবেদনের শেষ দিন ১৫ সেপ্টেম্বর। এই বিষয়ে বাকি তথ্য জানার জন্য পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE