Advertisement
১৩ এপ্রিল ২০২৪
CU Admission 2024

কলকাতা বিশ্ববিদ্যালয়ের বীজ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগে পিএইচডির সুযোগ, রইল বিশদ

লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই চূড়ান্ত মেধাতালিকা প্রস্তুত করা হবে।

CU

কলকাতা বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ মার্চ ২০২৪ ১৭:৩৬
Share: Save:

কলকাতা বিশ্ববিদ্যালয়ের সিড সায়েন্স অ্যান্ড টেকনোলজি বা বীজ বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগে পিএইচডি-র জন্য নাম নথিভুক্তকরণ শুরু হয়েছে। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের তরফে সেই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। চলতি বছরের জন্যই এই বিভাগে পিএইচডি-র সুযোগ পাবেন পড়ুয়ারা। এর জন্য আগ্রহীদের অফলাইনে আবেদন জানাতে হবে।

বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ এগ্রিকালচারাল সায়েন্সের সংশ্লিষ্ট বিভাগে পিএইচডি-র জন্য মোট পাঁচটি শূন্য আসন রয়েছে। পিএইচডিতে ভর্তির জন্য লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে পড়ুয়াদের যোগ্যতা যাচাই করা হবে। লিখিত পরীক্ষায় থাকবে এমসিকিউধর্মী প্রশ্ন বা সংক্ষিপ্ত প্রশ্ন। মোট নম্বর থাকবে ৫০। পরীক্ষা চলবে এক ঘণ্টা ধরে। পড়ুয়ারা ৫০ শতাংশ নম্বর নিয়ে লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে পরবর্তী ধাপে ইন্টারভিউ দিতে পারবেন। এর পর লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই চূড়ান্ত মেধাতালিকা প্রস্তুত করা হবে। যাঁরা নেট/ গেট-এর মতো যোগ্যতা নির্ণায়ক পরীক্ষায় উত্তীর্ণ বা ডিএসটি ইন্সপায়ার ফেলোশিপের প্রাপক, তাঁদের শুধু মাত্র ইন্টারভিউ দিলেই চলবে। তবে ইন্টারভিউয়ের দিন তাঁদের ‘স্টেটমেন্ট অফ পারপাস’ বা গবেষণার বিষয়টি সংক্ষিপ্ত ভাবে লিখে জমা দিতে হবে।

আবেদনের জন্য পড়ুয়াদের ইউজিসি স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সিড সায়েন্স অ্যান্ড টেকনোলজিতে মাস্টার অফ সায়েন্স (এজি) ডিগ্রি থাকতে হবে।

আগ্রহীদের বিজ্ঞপ্তি মোতাবেক ফরম্যাটে আবেদনপত্র-সহ অন্যান্য নথি বিজ্ঞপ্তিতে উল্লিখিত ঠিকানায় ডাকযোগে পাঠাতে হবে। সঙ্গে জমা দিতে হবে আবেদনমূল্য বাবদ ১০০ টাকার রসিদও। আবেদনের শেষ দিন আগামী ২৮ মার্চ। এর পর বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অফ এগ্রিকালচারাল সায়েন্সে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউ হবে ৩ এপ্রিল। এই বিষয়ে বিশদ জানতে পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE