Advertisement
০৭ মে ২০২৪
CBSE 2024 Exams

বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের সুবিধার্থে পোর্টাল চালু করল সিবিএসই

সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-র তরফে এই মর্মে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘পরীক্ষা সঙ্গম’ নামক ওয়েবসাইটের মাধ্যমে বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের আসন্ন পরীক্ষার জন্য প্রস্তুতি-সহ বিভিন্ন বিষয়ে সাহায্য করা হবে।

CBSE.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১৩:১৮
Share: Save:

দোরগোড়ায় দশম এবং দ্বাদশ শ্রেণির পরীক্ষা। তার আগে শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত পড়ুয়ারা। সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন (সিবিএসই)-এর তরফে পরীক্ষা প্রস্তুতির স্বার্থে একটি পৃথক ওয়েবসাইট ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছিল। এবার সেই ওয়েবসাইটেরই একটি পোর্টাল চালু করা হয়েছে বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের জন্য, যাতে পরীক্ষা প্রস্তুতি থেকে শুরু অ্যাডমিট কার্ড ডাউনলোড কিংবা আনুষঙ্গিক বিষয়ে তারা বিভিন্ন সুযোগ সুবিধা পেতে পারে।

এই মর্মে বোর্ডের তরফে একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। ওই নির্দেশিকায় বলা হয়েছে, স্কুলগুলিকেই তাদের পড়ুয়াদের চিহ্নিত করে ওই পোর্টালের মাধ্যমে প্রস্তুতির পাশাপাশি, পরীক্ষা সংক্রান্ত বিষয়ে সাহায্য নেওয়ার জন্য সহযোগিতা করতে হবে। ১৯ জানুয়ারি থেকে ২৪ জানুয়ারির মধ্যে সমস্ত স্কুলগুলিকে তাদের বিশেষ ভাবে ভাবে সক্ষম পড়ুয়াদের নাম নথিভুক্ত করতে হবে।

ওই বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, স্কুলের নিজস্ব লগ-ইন আইডি এবং পাসওয়ার্ড দিয়ে ওই নির্দিষ্ট পোর্টালে প্রবেশ করতে হবে। পোর্টালে সমস্ত পড়ুয়াদের সক্ষমতার বিষয়ে সমস্ত তথ্য জমা দিতে হবে। কারণ, ওই নথিভুক্ত হওয়া তথ্যের নিরিখেই পড়ুয়াদের জন্য যাবতীয় পরিকাঠামোর ব্যবস্থা করবে বোর্ড।

আগ্রহী পড়ুয়ারা নিজেদের তথ্য স্কুলগুলিকে জমা দেবে। সেই তথ্যগুলিই স্কুল পৌঁছে দেবে বোর্ডের কাছে। সেই তথ্যের ভিত্তিতেই পরীক্ষা শুরু হওয়ার আগে, পরীক্ষা চলাকালীন এবং পরীক্ষা শেষ হওয়া পর্যন্ত বিশেষ ভাবে সক্ষম পড়ুয়াদের জন্য যাবতীয় বিষয়ে সহযোগিতা করবে সিবিএসই। তবে বোর্ডের তরফে নির্দেশিকায় স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে, স্কুলগুলিকে ২৪ জানুয়ারির মধ্যেই সমস্ত তথ্য নথিভুক্ত করতে হবে, তার পর আর কোনও স্কুলের আবেদন গ্রহণ করা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE