Advertisement
২৪ সেপ্টেম্বর ২০২৩
Life Insurance Corporation

এলআইসিতে অ্যাসিস্ট্যান্ট ম্যানেজারের চাকরি করতে চান? কী ভাবে সম্ভব?

এই বছর এই পদে মোট ৩০টি আসনে ইতিমধ্যে নিয়োগ সম্পন্ন হয়েছে।

এলআইসিতে অ্যাসিস্ট্যান্ট ম্যানেজারের চাকরি

এলআইসিতে অ্যাসিস্ট্যান্ট ম্যানেজারের চাকরি সংগৃহীত ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ নভেম্বর ২০২২ ২২:১১
Share: Save:

এ দেশের বিমা জগতে ভারতীয় জীবন বীমা কর্পোরেশন খুবই উল্লেখযোগ্য একটি নাম। প্রায় ১০০ বছর পুরনো এই বিমা সংস্থাটি একটি সরকারি বিমা ও বিনিয়োগ সংস্থা। জীবন বিমা কর্পোরেশন নানা ধরনের ঋণের মধ্যে গৃহঋণও দিয়ে থাকে সাধারণ মানুষদের। সেই গৃহঋণ প্রকল্পে অ্যাসিস্ট্যান্ট ম্যানেজার পদে চাকরিপ্রার্থীদের নিয়োগ করা হয়। এই বছর এই পদে মোট ৩০টি আসনে ইতিমধ্যে নিয়োগ সম্পন্ন হয়েছে।

এই পদে চাকরির আবেদনের জন্য বেশ কিছু যোগ্যতামান ধার্য করা হয়।

শিক্ষাগত যোগ্যতা:

এই পদের জন্য ডাইরেক্ট মার্কেটিং এগ্জিকিউটিভদের যে কোনও বিষয়ে ৫০ শতাংশ নম্বর নিয়ে স্নাতক হতে হয় বা যে কোনও বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হয়। অন্যান্য চাকরিপ্রার্থীদের গ্রাজুয়েশনে ন্যূনতম ৬০ শতাংশ নম্বর নিয়ে পাশ করতে হয় বা যে কোনও বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হয়।

কাজের অভিজ্ঞতা:

চাকরিপ্রার্থীদের ডাইরেক্ট মার্কেটিং এগ্জিকিউটিভ হিসাবে ন্যূনতম ৩ বছর কাজের অভিজ্ঞতা থাকতে হয়। এ ছাড়া, ডাইরেক্ট মার্কেটিং এগ্জিকিউটিভদের কোম্পানির স্থির করা মাসিক বা বার্ষিক টার্গেট পূরণ করতে হয়। এই টার্গেট পূরণের বিষয়টি কোম্পানি খতিয়ে দেখে তবেই চাকরিপ্রার্থীদের যোগ্য বলে বিবেচিত করে।

বয়ঃসীমা:

এই পদের চাকরিতে আবেদনের জন্য ডাইরেক্ট মার্কেটিং এগ্জিকিউটিভদের বয়স ন্যূনতম ২১ বছর থেকে সর্বোচ্চ ৪০ বছর হতে হয়। এ ছাড়া, বাকি আবেদনকারীদের ন্যূনতম বয়স ২১বছর থেকে সর্বোচ্চ বয়স ২৮ বছর হতে হয়।

জাতিগত পরিচয়:

আবেদনকারীদের সকলকেই ভারতীয় নাগরিক হতে হবে।

পরীক্ষা কাঠামো:

এই পদের জন্য প্রথমে একটি লিখিত পরীক্ষা দিতে হয় পরীক্ষার্থীদের। এর পর ইন্টারভিউ এবং মেডিক্যাল পরীক্ষাও করা হয় পরীক্ষার্থীদের।

লিখিত পরীক্ষাটি ইংরেজি ভাষায় অনলাইন মাধ্যমে নেওয়া হয়। পরীক্ষায় কোনও নেগেটিভ মার্কিং থাকে না। উত্তর ভুল হলে .২৫ নম্বর কেটে নেওয়া হয়। অনলাইন পরীক্ষাটি বহুপ্রশ্নভিত্তিক বা এমসিকিউ ধরনের হয়। পরীক্ষায় সময় ধার্য করা হয় ২ ঘন্টা। সব বিষয় মিলিয়ে মোট ২০০ নম্বর থাকে এই পরীক্ষায়। সাধারণ জ্ঞান ছাড়া ১৫ মিনিট ছাড়া বাকি বিষয়ে ৩৫ মিনিট পরীক্ষার সময় ধার্য করা হয়।

ইন্টারভিউ প্রক্রিয়ায় যে পরীক্ষার্থীরা লিখিত পরীক্ষায় পাশ করে, তাঁদেরই কেবলমাত্র ডাকা হয়। বাছাই তালিকাভুক্ত প্রার্থীদের এর পর মেডিক্যাল পরীক্ষা করা হয়। চূড়ান্ত মেধাতালিকাটি পরীক্ষার্থীদের লিখিত পরীক্ষা ও ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বরের ভিত্তিতেই স্থির কর হয়।

সিলেবাস:

লিখিত পরীক্ষায় যে বিষয়গুলির উপর পরীক্ষা নেওয়া হয়,সেগুলি হল-ইংরেজি ভাষা, লজিক্যাল রিজনিং, সাধারণ জ্ঞান, নিউমেরিক্যাল এবিলিটি এবং কোয়ান্টিটেটিভ অ্যাপটিটিউট।

ইংরেজিতে কম্প্রিহেনশন, ক্লোজ পরীক্ষা, ভুল-ত্রুটি শনাক্তকরণ, শব্দভান্ডার, বাক্য পুনর্গঠন ইত্যাদি বিষয় থাকে।

লজিক্যাল রিজনিং-এ ইনপুট-আউটপুট, বিবৃতি ও উপসংহার, বিবৃতি ও ধারণা, নম্বরের সিরিজ, ধাঁধা, সিদ্ধান্ত গ্রহণ ইত্যাদি বিষয় থাকে।

সাধারণ জ্ঞান-এ সাম্প্রতিক ঘটনাবলি, বাজেট, অর্থনৈতিক সমীক্ষা, ব্যাঙ্কিং ও ফিন্যান্স, পুরস্কার, খেলাধুলো ইত্যাদি বিষয় থাকে।

নিউমেরিক্যাল এবিলিটি-তে নম্বর ব্যবস্থা, সরল, ডেটা ইন্টারপ্রিটেশন, লসাগু-গসাগু, বয়স, লাভ ক্ষতি, শতাংশ, অনুপাত, সময় কাজ, সময় ও দূরত্বের ইত্যাদি বিষয় থাকে।

কোয়ান্টিটেটিভ অ্যাপটিটিউট-এ ভগ্নাংশ, সময়, গতি ও দূরত্ব,গড়, জ্যামিতি, সরল সুদকষা, চক্রবৃদ্ধি হারে সুদকষা ইত্যাদি বিষয় থাকে।

বরাদ্দ নম্বর:

প্রতিটি বিষয়েই ৫০ নম্বর করে বরাদ্দ করা হয়। মোট নম্বর থাকে ২০০।

বেতন কাঠামো:

এই পদে নির্বাচিত প্রার্থীদের সমস্ত ভাতা সহযোগে আনুমানিক মাসিক ৮০,১০০ টাকা বেতন প্রদান করা হবে।

আগ্রহী প্রার্থীরা এই পরীক্ষার প্রস্তুতি নেওয়ার জন্য উপরোক্ত বিষয়ে নজর দিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE