Advertisement
০২ মে ২০২৪
IIIT Kalyani

আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স এবং ডেটা সায়েন্স নিয়ে পড়তে চান? সুযোগ দিচ্ছে আইআইআইটি কল্যাণী

আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বিটেক/ বিই/ এমটেক/ এমএসসি উত্তীর্ণ হতে হবে।

আইআইআইটি কল্যাণীতে এমটেক পড়ার সুযোগ।

আইআইআইটি কল্যাণীতে এমটেক পড়ার সুযোগ। প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ মে ২০২৩ ১৫:২৬
Share: Save:

চলতি বছর থেকে উচ্চমাধ্যমিক স্তরেও যুক্ত হচ্ছে আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স এবং ডেটা সায়েন্স। বর্তমান সময়ের নিরিখে প্রযুক্তির উন্নতির সঙ্গে গুরুত্ব বাড়ছে এই দুই বিষয়েরও।

এ বার ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইআইটি) কল্যাণী-তে শুরু হচ্ছে এই দু’টি বিষয়ে উচ্চ স্তরে পড়াশোনা করার সুযোগ। এগজিকিউটিভ মাস্টার অব টেকনোলজি (এমটেক)-তে ভর্তির জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে। এই মূলত আর্টিফিশিয়াল ইন্টালিজেন্স এবং ডেটা সায়েন্স বিষয়কে বিশেষ গুরুত্ব দেওয়া হবে এই প্রোগ্রাম-এ। ক্লাস হবে সপ্তাহান্তে। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে বিটেক/ বিই/ এমটেক/ এমএসসি উত্তীর্ণ হতে হবে। বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে মূল বিজ্ঞপ্তিটি দেখতে পারেন। লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে মেধাতালিকা অনুযায়ী ভর্তি হওয়া যাবে।

আবেদন প্রক্রিয়া:

শিক্ষার্থীকে প্রথমে আইআইআইটি কল্যাণীর ওয়েবসাইটে যেতে হবে। ‘হোমপেজ’ থেকে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে যাওয়া প্রয়োজন। বিজ্ঞপ্তিতে দেওয়া লিঙ্কে গিয়ে আবেদনপত্র পূরণ করতে হবে। এর পর আবেদনপত্র এবং প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে দেওয়া মেল আইডিতে পাঠাতে হবে। পাশাপাশি, ঠিকানাতেও জমা দিতে হবে। মেল-এ আবেদনপত্র পাঠানোর শেষ দিন ১৬ জুন। ঠিকানা-তে আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন ২৩ জুন।

এই সংক্রান্ত বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে আইআইআইটি কল্যাণীর মূল ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE