Advertisement
১৪ এপ্রিল ২০২৪
IIT Kharagpur Recruitment 2024

আইআইটি খড়্গপুরে ভারতীয় শিক্ষাব্যবস্থা সংক্রান্ত গবেষণার সুযোগ, নিয়োগ কোন কোন পদে?

প্রকল্পটির নাম— ‘ইউজ়িং লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলস টু এনহ্যান্স লার্নিং এফিশিয়েন্সি অ্যান্ড স্টুডেন্ট এনগেজমেন্ট ইন ইন্ডিয়ান এডুকেশন সিস্টেম (এলএনএস)’।

IIT Kharagpur

আইআইটি খড়্গপুর। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৪৪
Share: Save:

ভারতীয় শিক্ষাব্যবস্থা সম্পর্কিত একটি গবেষণাধর্মী কাজ হবে রাজ্যের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি), খড়্গপুরে। সেই প্রকল্পে দু’টি ভিন্ন পদমর্যাদায় কর্মী নিয়োগ করা হবে। সে কথা জানিয়ে দু’দিন আগে প্রতিষ্ঠানের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ইঞ্জিনিয়ারিং এবং টেকনোলজিতে ডিগ্রিধারীদের জন্য এই সুযোগ। এর জন্য ইতিমধ্যেই অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে।

প্রতিষ্ঠানের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে প্রকল্পের কাজ হবে। প্রকল্পটির নাম— ‘ইউজ়িং লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলস টু এনহ্যান্স লার্নিং এফিশিয়েন্সি অ্যান্ড স্টুডেন্ট এনগেজমেন্ট ইন ইন্ডিয়ান এডুকেশন সিস্টেম (এলএনএস)’। প্রকল্পটি আইআইটি খড়্গপুর এআই৪আইসিপিএস আই হাব ফাউন্ডেশনের অর্থপুষ্ট।

প্রকল্পটিতে সিনিয়র প্রজেক্ট অফিসার এবং জুনিয়র প্রজেক্ট অফিসার পদে নিয়োগ হবে। সব মিলিয়ে শূন্যপদ রয়েছে তিনটি। প্রকল্পটিতে কাজের মেয়াদ এক বছর ছ’মাস। উভয় পদেই আবেদনের জন্য প্রার্থীদের বয়স ৪০ বছরের মধ্যে হতে হবে। শিক্ষাগত যোগ্যতা এবং কাজের অভিজ্ঞতার ভিত্তিতে প্রতি মাসে সিনিয়র প্রজেক্ট অফিসার এবং জুনিয়র প্রজেক্ট অফিসার পদে নিযুক্তদের যথাক্রমে ৪৬,০০০ টাকা এবং ৪২,০০০ টাকা পর্যন্ত পারিশ্রমিক দেওয়া হবে।

সিনিয়র প্রজেক্ট অফিসারা পদে আবেদনের জন্য প্রার্থীদের কম্পিউটার সায়েন্স/ ইনফরমেশন টেকনোলজি/ ইলেক্ট্রিক্যাল সায়েন্সেসে বিটেক/ বিই/ এমটেক/ এমই থাকতে হবে। এ ছাড়া, দশম শ্রেণি থেকে স্নাতকোত্তর স্তর পর্যন্ত ৮০ শতাংশ নম্বর থাকাও জরুরি। পাশাপাশি, পাইথনে কোডিং, মেশিন লার্নিংয়ের কোড পরীক্ষা এবং প্রশিক্ষণের অভিজ্ঞতা এবং ডিপ লার্নিং কোড ইনস্টল বা ব্যবহারের পূর্ব অভিজ্ঞতা থাকলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। একই ভাবে, অন্য পদটির জন্যেও যোগ্যতার পৃথক মাপকাঠি রয়েছে।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। মহিলা প্রার্থীরা বাদে বাকিদের আবেদনমূল্য বাবদ ১০০ টাকাও জমা দিতে হবে। আগামী ১৩ মার্চ আবেদনের শেষ দিন। নিয়োগের শর্তাবলি বিস্তারিত জানার জন্য প্রার্থীদের সংশ্লিষ্ট ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE