Advertisement
১৬ এপ্রিল ২০২৪
FTII SRFTI JET 2024

পুণের এফটিআইআই এবং কলকাতার এসআরএফটিআইতে ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু, পরীক্ষা কবে?

প্রতি বছরই দু’টি প্রতিষ্ঠানে ভর্তির জন্য জাতীয় স্তরে জয়েন্ট এন্ট্রান্স টেস্ট (জেট)-এর আয়োজন করা হয়।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৮:৩৭
Share: Save:

চলচ্চিত্র নির্মাণ এবং টেলিভিশন প্রযোজনার খুঁটিনাটি নিয়ে যাঁদের আগ্রহ, তাঁদের কাছে পুণের ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এফটিআইআই) এবং কলকাতার সত্যজিৎ রায় ফিল্ম অ্যান্ড টেলিভিশন ইনস্টিটিউট (এসআরএফটিআই) অতি পরিচিত নাম। দেশের প্রথম সারির এই দুই ফিল্ম স্কুলে ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। প্রতিষ্ঠানগুলির বিভিন্ন কোর্সে ভর্তির জন্য শুরু হয়েছে জয়েন্ট এন্ট্রান্স টেস্ট (জেট)-এর আবেদন প্রক্রিয়া। সম্প্রতি সে সংক্রান্ত ইনফরমেশন বুলেটিন এবং বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে প্রতিষ্ঠান দু’টির ওয়েবসাইটে।

প্রতি বছরই দু’টি প্রতিষ্ঠানে ভর্তির জন্য জাতীয় স্তরে জয়েন্ট এন্ট্রান্স টেস্ট (জেট)-এর আয়োজন করা হয়। তিন ঘণ্টা ব্যাপী এই পরীক্ষায় অবজেক্টিভধর্মী এবং রচনাধর্মী প্রশ্নের উত্তর দিতে হবে পড়ুয়াদের। পরীক্ষার আয়োজন করা হবে দেশের ২৮টি শহরের পরীক্ষাকেন্দ্রে। লিখিত পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ভিত্তিতে পরীক্ষার্থীরা পরিবর্তী ধাপে অডিশন (স্ক্রিন অ্যাক্টিংয়ের জন্য), ওরিয়েন্টেশন এবং ইন্টারভিউ দিতে পারবেন। সমস্ত স্তরে উত্তীর্ণরাই এর পর এই দু’টি প্রতিষ্ঠানের বিভিন্ন কোর্সে ভর্তি হতে পারবেন।

প্রবেশিকার মাধ্যমে যে সমস্ত কোর্সে ভর্তির সুযোগ পাবেন পড়ুয়ারা, সেগুলির মধ্যে রয়েছে— আর্ট ডিরেকশন অ্যান্ড প্রোডাকশন ডিজ়াইন, স্ক্রিন অ্যাক্টিং, স্ক্রিন রাইটিং, অ্যানিমেশন সিনেমা, অ্যানিমেশন অ্যান্ড ভিস্যুয়াল এফেক্টস ডিজ়াইন, ডিরেকশন, ভিডিয়ো এডিটিং-সহ বিভিন্ন কোর্স। পাঠক্রমগুলি আন্ডার গ্র্যাজুয়েট (ইউজি) সার্টিফিকেট, পোস্ট গ্র্যাজুয়েট সার্টিফিকেট বা পিজি ডিপ্লোমা কোর্স। কোর্সগুলির ভর্তি-মূল্য ২০০০ টাকা থেকে ৪০০০ টাকা পর্যন্ত। সংরক্ষিত শ্রেণিভুক্তদের জন্য ছাড় থাকবে।

প্রতিটি কোর্সে ভর্তির আবেদনের জন্য ন্যূনতম যোগ্যতার কিছু মাপকাঠি ধার্য করা হয়েছে, যা মূল বিজ্ঞপ্তি থেকে বিশদ জানা যাবে। বিভিন্ন কোর্সের জন্য দেশের নির্ধারিত পরীক্ষাকেন্দ্রগুলিতে আগামী ৬ এপ্রিল দুপুর ২টো থেকে বিকেল ৫টা এবং ৭ এপ্রিল সকাল ৯টা থেকে দুপুর ১২টা এবং দুপুর ২টো থেকে বিকেল ৫টা পর্যন্ত জেট-এর আয়োজন করা হবে।

আগ্রহীদের জেট-এর ওয়েবসাইট https://applyadmission.net/JET23-24/ -এ গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদন প্রক্রিয়া চলবে আগামী ১৭ মার্চ পর্যন্ত। পরীক্ষার অ্যাডমিট কার্ড প্রকাশ করা হবে ২৭ মার্চ থেকে ৫ এপ্রিলের মধ্যে। এর পর পরীক্ষার ফল প্রকাশিত হবে জুন মাসের শেষ সপ্তাহে। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য আগ্রহীদের সংশ্লিষ্ট ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE