Advertisement
০১ মে ২০২৪
IIT Kharagpur Admission 2024

আইআইটি খড়্গপুরে বিভিন্ন বিষয়ে পিএইচডি-র সুযোগ, শুরু হয়েছে আবেদন প্রক্রিয়া

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে।

IIT Kharagpur

আইআইটি খড়্গপুর। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৪৬
Share: Save:

রাজ্যে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরে বিভিন্ন শাখায় পিএইচডি-র জন্য নাম নথিভুক্তকরণ প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রতি সেই মর্মে প্রতিষ্ঠানের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ২০২৪-২৫ শিক্ষাবর্ষের অটাম (শরৎকালীন) সিমেস্টারের জন্য এই প্রতিষ্ঠানে পিএইচডি-র সুযোগ পাবেন পড়ুয়ারা। আগ্রহীদের আবেদন করতে হবে শুধু মাত্র অনলাইনে।

প্রতিষ্ঠানের যে সমস্ত শাখায় পিএইচডি-র সুযোগ পাবেন পড়ুয়ারা, সেগুলি হল— ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, সায়েন্স, আর্কিটেকচার অ্যান্ড রিজিওনাল প্ল্যানিং, হিউম্যানিটিজ় অ্যান্ড সোশ্যাল সায়েন্সেস, রুরাল ডেভেলপমেন্ট, ল, ম্যানেজমেন্ট অ্যান্ড মেডিসিন। সমস্ত শাখাতেই রয়েছে একাধিক বিভাগ/ স্কুল/ সেন্টার। সংশ্লিষ্ট বিভাগ/ স্কুল/ সেন্টারগুলিতে বিভিন্ন বিষয়ে গবেষণা করতে পারবেন আগ্রহীরা। নির্দিষ্ট যোগ্যতাসম্পন্ন পড়ুয়াদের পাশাপাশি বিভিন্ন সংস্থায় কর্মরত পেশাদাররাও প্রতিষ্ঠানে পিএইচডি-র জন্য আবেদন করতে পারবেন।

বিভিন্ন শাখায় পিএইচডিতে আবেদনের জন্য স্নাতক বা স্নাতকোত্তরে নির্দিষ্ট নম্বর থাকতে হবে পড়ুয়াদের, যা মূল বিজ্ঞপ্তিতে বিশদ উল্লেখ করা হয়েছে।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদনমূল্য বাবদ সংরক্ষিত এবং অসংরক্ষিত শ্রেণিভুক্তদের যথাক্রমে ৫০০ এবং ১০০০ টাকা জমা দিতে হবে। অনলাইনে আবেদনের শেষ দিন আগামী ১৫ মার্চ। এর পর পড়ুয়াদের সামগ্রিক অ্যাকাডেমিক পারফরম্যান্স, লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে যোগ্যতা যাচাই করে ভর্তি নেওয়া হবে। প্রতিষ্ঠানে লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের আয়োজন করা হবে আগামী ২ মে থেকে ১৫ মে-এর মধ্যে। নির্বাচিতদের পিএইচডি প্রোগ্রামে ভর্তি নেওয়া হবে ১৫ জুলাই থেকে। এই বিষয়ে বিস্তারিত জানার জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে আগ্রহীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE