Advertisement
০৫ মে ২০২৪
IIT Kharagpur Recruitment 2024

আইআইটি খড়্গপুরে গবেষণাধর্মী কাজের সুযোগ, অর্থ যোগান দেবে ডিআরডিও অধীনস্থ ল্যাবরেটরি

প্রকল্পটির নাম— ‘এ হাই রেজ়োলিউশান হাইব্রিড কো-অর্ডিনেট ওশান মডেল ফর দি ইন্ডিয়ান ওশান’।

IIT Kharagpur

আইআইটি খড়্গপুর। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ১৮:১৫
Share: Save:

বিজ্ঞান বা ইঞ্জিনিয়ারিংয়ে ডিগ্রিধারীদের জন্য এ বার গবেষণার সুযোগ রয়েছে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) খড়্গপুরে। সোমবার সেই মর্মে প্রতিষ্ঠানের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। নিযুক্তদের কেন্দ্রীয় সংস্থার অর্থপুষ্ট প্রকল্পে কাজ করতে হবে। এর জন্য অনলাইন আবেদন প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে।

প্রতিষ্ঠানের সেন্টার ফর ওশান, রিভার, অ্যাটমোস্ফিয়ার অ্যান্ড ল্যান্ড সায়েন্সেস (কোরাল)-এ গবেষণা প্রকল্পের কাজ হবে। প্রকল্পটির নাম— ‘এ হাই রেজ়োলিউশান হাইব্রিড কো-অর্ডিনেট ওশান মডেল ফর দি ইন্ডিয়ান ওশিয়ান’। প্রকল্পের জন্য অর্থ সহায়তা করবে কেন্দ্রের ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজ়েশন (ডিআরডিও) অধীনস্থ নেভাল, ফিজ়িক্যাল অ্যান্ড ওশিয়োনোগ্রাফিক ল্যাবরেটরি।

প্রকল্পে সিনিয়র রিসার্চ ফেলো পদে নিয়োগ হবে। শূন্যপদ রয়েছে দু’টি। প্রকল্পে নিযুক্তদের কাজের মেয়াদ থাকবে দু’বছর। প্রার্থীদের বয়স ৩২ বছরের মধ্যে হলে প্রকল্পে আবেদন করতে পারবেন। সংরক্ষিত শ্রেণিভুক্ত, বিশেষ ভাবে সক্ষম এবং মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ছাড় থাকবে। শিক্ষাগত যোগ্যতা এবং কাজের অভিজ্ঞতার উপর নির্ভর করে নিযুক্তদের ফেলোশিপের পরিমাণ হবে সর্বাধিক ৩৫ হাজার টাকা প্রতি মাসে।

আবেদনের জন্য শিক্ষাগত যোগ্যতা এবং পেশাদারি অভিজ্ঞতার বিভিন্ন মাপকাঠির কথা মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে।

আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত প্রয়োজনীয় নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদনের জন্য কোনও অর্থ জমা দিতে হবে না। আবেদনের শেষ দিন আগামী ২৫ মার্চ। নিয়োগের শর্তাবলি বিস্তারিত জানার জন্য প্রার্থীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE