Advertisement
০১ মে ২০২৪
IGNOU Admission 2024

কৃষিবিদ্যা-সহ বিভিন্ন বিষয়ের অনলাইন কোর্স চালু করল ইগনু, শুরু আবেদন প্রক্রিয়াও

কোর্সগুলির মাধ্যমে উপকৃত হবেন কৃষিভিত্তিক শিল্পের সঙ্গে যুক্ত মানুষেরা।

IGNOU

ইগনু। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:৫৫
Share: Save:

ইন্দিরা গান্ধী জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় (ইগনু)-এর তরফে চলতি শিক্ষাবর্ষে বিভিন্ন বিষয়ের কোর্স চালু করা হল। সমস্ত কোর্সই হবে অনলাইনে। সেই মর্মে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এর জন্য অনলাইনেই আবেদন জানাতে পারবেন আগ্রহীরা।

বিশ্ববিদ্যালয়ের তরফে বিভিন্ন স্তরের মোট ১৬টি প্রোগ্রাম চালু করা হয়েছে। এর মধ্যে রয়েছে ছ’মাসের সার্টিফিকেট, এক বছরের ডিপ্লোমা, পিজি সার্টিফিকেট, পিজি ডিপ্লোমা এবং মাস্টার্স ডিগ্রির কোর্স। যুগের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে যে সমস্ত নিত্যনতুন বিষয়ে অনলাইন কোর্সগুলি পড়ানো হবে, সেগুলি হল— ডেয়ারি ফার্মিং, অরগ্যানিক ফার্মিং, বি কিপিং, পোলট্রি প্রোডাকশন, সেরিকালচার, এগ্রিকালচার পলিসি, এগ্রিকালচারাল কস্ট ম্যানেজমেন্ট, ওয়াটার অ্যান্ড ওয়াটারশেড ম্যানেজমেন্ট, ডেয়ারি টেকনোলজি, মিট টেকনোলজি, ভ্যালু অ্যাডেড প্রোডাক্টস ফ্রম ফ্রুটস অ্যান্ড ভেজিটেবেলস, হর্টিকালচার, এগ্রিবিজ়নেস, ফুড সেফটি অ্যান্ড কোয়ালিটি ম্যানেজমেন্ট।

কৃষক, গ্রামের যুব সম্প্রদায়, টেকনিশিয়ানদের পেশাপ্রবেশের জন্য প্রয়োজনীয় দক্ষতা বাড়াতেই বিশ্ববিদ্যালয়ের স্কুল অফ এগ্রিকালচারের তরফে এই বিষয়গুলি অনলাইনে পড়ানো হবে। এর মাধ্যমে তাঁদের জীবিকানির্বাহের পথ সুগম করাই বিশ্ববিদ্যালয়ের উদ্দেশ্য। কোর্সগুলির মাধ্যমে উপকৃত হবেন কৃষিভিত্তিক শিল্পের সঙ্গে যুক্ত মানুষেরা। পাশাপাশি, যাঁরা অরগ্যানিক ফার্মিং, ভেরিকম্পোস্ট প্রোডাকশন, কন্ট্র্যাক্ট ফার্মিং-সহ বিভিন্ন কৃষি সংক্রান্ত স্টার্ট আপ সংস্থা গড়ে তুলেছেন, তাঁরাও এই সমস্ত অনলাইন কোর্সের মাধ্যমে লাভবান হবেন বলে বিশ্ববিদ্যালয়ের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

কোর্সগুলিতে ভর্তির জন্য আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://ignou.ac.in/ -এ গিয়ে সমস্ত নথি-সহ আবেদনপত্র জমা দিতে হবে। এই বিষয়ে বিস্তারিত জানতে আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE