Advertisement
২৮ ফেব্রুয়ারি ২০২৪
Courses in IGNOU 2023

শিক্ষকদের জন্য ইগনুর তরফে অনলাইন কোর্স প্রস্তুতির প্রোগ্রাম চালু, রইল বিস্তারিত

কোর্সের আয়োজন করছে বিশ্ববিদ্যালয়ের স্টাফ ট্রেনিং অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট অফ ডিস্ট্যান্স এডুকেশন (স্ট্রাইড)। আগামী ২১ থেকে ২৬ অগস্ট পর্যন্ত চলবে কোর্স।

IGNOU

ইগনু। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ অগস্ট ২০২৩ ১৭:২৮
Share: Save:

ডিজিটাল যুগে কলেজ-বিশ্ববিদ্যালয়ে প্রচলিত ডিগ্রি কোর্সে ভর্তির পাশাপাশি নিজের পছন্দের বিভিন্ন বিষয় নিয়ে অনলাইন কোর্সও করতে পারেন পড়ুয়ারা। দেশের বহু বিশ্ববিদ্যালয় বেসরকারি সংস্থার সঙ্গে যৌথ ভাবে ইতিমধ্যেই বিভিন্ন বিষয়ের কোর্স চালু করেছে। সরকারি তরফেও এ সংক্রান্ত বেশ কিছু উদ্যোগ করা হয়েছে। যার মধ্যে একটি উল্লেখযোগ্য উদ্যোগ— ম্যাসিভ ওপেন অনলাইন কোর্স (মুক)। এর মাধ্যমে শুধু শিক্ষার্থীরা নন, যে কেউ ইন্টারনেটের মাধ্যমে যে কোনও সময়, যত বার খুশি কোর্সের পাঠ্য উপাকরণ (স্টাডি মেটিরিয়াল) ব্যবহার করে কোর্স করতে পারবেন। এই সমস্ত কোর্স চালুর ফলে সুবিধা হয়েছে শিক্ষকদেরও। তাঁরাও নেটমাধ্যমে নিজেদের বিষয় সংক্রান্ত কোর্স প্রস্তুত করে চালু করতে পারেন। কিন্তু কী কী পদ্ধতিতে তা করা যায়, তার সুলুকসন্ধান দিতেই ইন্দিরা গান্ধী জাতীয় মুক্ত বিশ্ববিদ্যালয় (ইগনু)-এর তরফে চালু করা হচ্ছে একটি স্বল্পমেয়াদি পাঠক্রম। সম্প্রতি সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ইগনু।

ইগনু-র এই কোর্সটির নাম— ‘ডিজাইন, ডেভেলপমেন্ট অ্যান্ড ডেলিভারি অফ মুকস’। কোর্সটি ইউজিসি (বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন) স্বীকৃত। মেয়াদ মাত্র ছ’দিন। কোর্সটি মূলত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষিকা, শিক্ষাবিদ, গবেষক বা রিসার্চ স্কলার এবং শিক্ষা প্রতিষ্ঠানের অন্যান্য পেশাদারদের জন্য। কোর্সের ক্লাস হবে অনলাইনেই।

কোর্স শেষে অংশগ্রহণকারীরা পঠনপাঠন এবং শিক্ষাদানের জন্য অনলাইনে কী ভাবে পাঠ্যসামগ্রী খুঁজে পাওয়া যায়, পড়ুয়াদের চাহিদার সঙ্গে সামঞ্জস্য রেখে কী ভাবে কোনও বিষয়ে উন্নত মানের ‘ম্যাসিভ ওপেন অনলাইন কোর্স’ প্রস্তুত করা যায়, কী ভাবে ‘ম্যাসিভ ওপেন অনলাইন কোর্স’-এর কোনও প্ল্যাটফর্মকে পড়ুয়াদের সঙ্গে আলাপ আলোচনা এবং মূল্যায়নের জন্য যথাযথ ভাবে ব্যবহার করা যায়, এই সমস্ত বিষয়ে বিস্তারিত জানতে পারবেন। কোর্স শেষে মিলবে সার্টিফিকেটও।

কোর্সের আয়োজন করছে বিশ্ববিদ্যালয়ের স্টাফ ট্রেনিং অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট অফ ডিস্ট্যান্স এডুকেশন (স্ট্রাইড)। আগামী ২১ থেকে ২৬ অগস্ট পর্যন্ত চলবে কোর্স। কোর্সের রেজিস্ট্রেশন ফি ৮০০০ টাকা।

আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে মূল বিজ্ঞপ্তিতে গিয়ে রেজিস্ট্রেশনের লিঙ্কে ক্লিক করে কোর্সে আবেদন জানাতে হবে। এই বিষয়ে অন্যান্য তথ্য জানার জন্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে প্রার্থীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE