Advertisement
২৫ এপ্রিল ২০২৪
JU Admission 2023

পিএইচডি করার ইচ্ছে, অথচ সুযোগ মিলছে না? যাদবপুর বিশ্ববিদ্যালয়ে রয়েছে সমাধান

আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা থাকা প্রয়োজন।

যাদবপুর বিশ্ববিদ্যালয়।

যাদবপুর বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ১৭:৫৩
Share: Save:

স্নাতকোত্তর পড়েছিলেন পিএইচডি করবেন বলেই। কিন্তু সময় বা পরিস্থিতির কারণে তা আর হয়ে ওঠেনি। তবে এ বার চাইলে পিএইচডি করতে পারেন। সুযোগ দিচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। এই সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে।

বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান বিভাগের বিষয়ে পিএইচডি করা যাবে। পদার্থবিদ্যা, রসায়ন, গণিত, ভূতাত্ত্বিক বিজ্ঞান, ভূগোল, জীব বিজ্ঞান এবং বায়োটেকনোলজি বিষয়ে পিএইচডি-র জন্য বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। আবেদনের জন্য যে কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে স্নাতকোত্তর যোগ্যতা থাকা প্রয়োজন। পাশাপাশি, নেট/গেট/সেট-সহ প্রয়োজনীয় পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। বাকি প্রয়োজনীয় যোগ্যতা জানতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

কী ভাবে আবেদন করবেন?

প্রথমে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে যাওয়া প্রয়োজন। ‘হোমপেজ’ থেকে যেতে হবে সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে। সেখানে দেওয়া লিঙ্কে গিয়ে আবেদনপত্র ডাউনলোড করতে হবে। এর পর আবেদন মূল্য জমা দেওয়া দরকার। শেষে পূরণ করা আবেদনপত্র এবং প্রয়োজনীয় নথি বিজ্ঞপ্তিতে দেওয়া ঠিকানায় জমা দিতে হবে। ২১ জুন আবেদনপত্র জমা দেওয়ার শেষ দিন।

এই সংক্রান্ত বিষয়ে বিস্তারিত তথ্য এবং শর্তাবলি জানতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE