Advertisement
০৫ মে ২০২৪
Machine Learning Certification Course 2024

মেশিন লার্নিং শেখার সুযোগ পাবেন দ্বাদশ উত্তীর্ণরা, যাদবপুরের কেন্দ্রে নেওয়া হবে ক্লাস

ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি-র যাদবপুর কেন্দ্রের তরফে মেশিন লার্নিং এবং ডিপ লার্নিং নিয়ে বিশেষ কোর্স করানো হবে। মোট ২০০ ঘন্টার মধ্যে এই কোর্সের ক্লাস সম্পূর্ণ হবে।

Deep Learning.

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২৪ ১৩:২০
Share: Save:

মেশিন লার্নিংয়ে দক্ষতা বাড়াতে একাদশ-দ্বাদশের পাঠ্যক্রমে কৃত্রিম মেধা বিষয়টি পড়ানোর সিদ্ধান্ত নিয়েছে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। স্কুলের পাশাপাশি, বিভিন্ন কেন্দ্রীয় এবং রাজ্য সরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে স্বল্প সময়ের মধ্যে এই বিষয়টি প্রাথমিক স্তরে শেখানো হয়ে থাকে। এমনই একটি প্রতিষ্ঠান হল ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইলেক্ট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি। এই প্রতিষ্ঠানের যাদবপুর কেন্দ্রে ‘সার্টিফিকেট কোর্স ইন মেশিন লার্নিং অ্যান্ড ডিপ লার্নিং’ শীর্ষক কোর্সটি করানো হবে।

প্রতিষ্ঠানের তরফে জানানো হয়েছে, নিয়মিত তিন ঘন্টা করে সোম থেকে শুক্রবার ক্লাস করানো হবে। ১৫ এপ্রিল থেকে প্রতিদিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত ক্লাস চলবে। মোট ২৭ দিনের মধ্যে কোর্স সম্পূর্ণ করা হবে। কোর্সে কৃত্রিম মেধা, ডেটা প্রসেসিং, পাইথন প্রোগ্রামিং, সুপারভাইজ়ড লার্নিং, মেশিন লার্নিং অ্যালগোরিদম, ডিপ লার্নিং, নিউরাল নেটওয়ার্ক সম্পর্কিত বিষয়ে সবিস্তার শেখানো হবে।

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, উল্লিখিত কোর্সটি দ্বাদশ উত্তীর্ণ ব্যক্তিরা করার সুযোগ পাবেন। এ ছাড়াও বিজ্ঞান এবং টেকনোলজি শাখায় স্নাতক ও স্নাতকোত্তর যোগ্যতাসম্পন্ন ব্যক্তিরাও এই কোর্সে ভর্তি হওয়ার জন্য আবেদন করতে পারবেন।

শুধু মাত্র থিয়োরি ক্লাসই নয়, অংশগ্রহণকারীরা প্র্যাকটিক্যাল ক্লাস করারও সুযোগ পাবেন। ক্লাসের পাশাপাশি, হাতেকলমে প্রশিক্ষণ এবং বিভিন্ন প্রকল্পে কাজ করার সুযোগও দেওয়া হবে। আগ্রহীদের কোর্স ফি হিসাবে ১৫,০০০ টাকা জমা দিতে হবে। তাঁদের সশরীরে যাদবপুর কেন্দ্রে উপস্থিত হয়ে ভর্তি হওয়ার আবেদনপত্র জমা দিতে হবে।

স্বল্পসংখ্যক আসনে পড়ুয়াদের ভর্তি নেওয়া হবে। তাই দ্রুত আবেদনপত্র জমা দিতে হবে। বাছাই করা প্রার্থীদের সঙ্গে প্রতিষ্ঠানের তরফে যোগাযোগ করে ক্লাস সম্পর্কিত তথ্য দিয়ে দেওয়া হবে। ১২ এপ্রিল পর্যন্ত আবেদনপত্র জমা নেওয়া হবে। এই কোর্সের বিষয়ে আরও জেনে নিতে প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে মূল বিজ্ঞপ্তিটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NIELIT Kolkata Courses Deep Learning Data Science
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE