Advertisement
২১ মে ২০২৪
CUET PG 2024 Result

প্রকাশিত হল স্নাতকোত্তরে ভর্তির পরীক্ষা কুয়েট পিজি-র ফলাফল, কী ভাবে দেখবেন রেজাল্ট?

দেশের ২৬২টি শহর এবং দেশের বাইরে ৯টি শহরের মোট ৫৭২টি পরীক্ষাকেন্দ্রে এই কম্পিউটার নির্ভর পরীক্ষা (সিবিটি)-র আয়োজন করা হয়।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ এপ্রিল ২০২৪ ১৫:৪১
Share: Save:

চলতি বছরে দেশের বিভিন্ন কলেজে স্নাতকোত্তরে ভর্তির অভিন্ন প্রবেশিকা কমন ইউনিভার্সিটি এন্ট্রান্স টেস্ট পোস্ট গ্র্যাজুয়েশন (সিইউইটি পিজি বা কুয়েট পিজি)-এর ফল প্রকাশ করল জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ)। শনিবারই পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইটে পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। একই সঙ্গে বিভিন্ন বিষয়ে প্রথম স্থানাধিকারীদের নামও ঘোষণা করা হয়েছে প্রকাশিত বিজ্ঞপ্তিতে।

এ বছর কুয়েট পিজি গত ১১ মার্চ থেকে শুরু হয়ে ২৮ মার্চ পর্যন্ত চলেছিল। দেশের ২৬২টি শহর এবং দেশের বাইরে ৯টি শহরের মোট ৫৭২টি পরীক্ষাকেন্দ্রে এই কম্পিউটার নির্ভর পরীক্ষা (সিবিটি)-র আয়োজন করা হয়। চলতি বছরে ৪ লক্ষ ৬২ হাজারের বেশি পরীক্ষার্থী কুয়েট পিজি-র জন্য নাম নথিভুক্ত করেছিলেন। গত বছরের মতো এ বারেও পুরুষদের তুলনায় মহিলা পরীক্ষার্থীর সংখ্যা বেশি ছিল।

পরীক্ষার ফলাফল দেখার জন্য পরীক্ষার্থীদের কুয়েট পিজি-র জন্য নির্ধারিত ওয়েবসাইট https://pgcuet.samarth.ac.in/ -এ গিয়ে ‘হোমপেজ’ থেকে রেজাল্টের লিঙ্কে অথবা ‘লগ ইন’ অপশনে ক্লিক করতে হবে। এর পর সেখানে অ্যাপ্লিকেশন নম্বর, পাসওয়ার্ড-সহ অন্যান্য তথ্য দিলেই স্ক্রিনে নিজেদের রেজাল্ট দেখতে পাবেন পরীক্ষার্থীরা। যা তাঁরা নিজেদের কাছে ভবিষ্যতের জন্য ডাউনলোড করেও রাখতে পারেন।

এ বছর দেশের মোট ১৯০টি বিশ্ববিদ্যালয়ে কুয়েট পিজি-তে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে স্নাতকোত্তরের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন হবে। এর মধ্যে ৩৯টি কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় ছাড়াও রয়েছে ৩৯টি রাজ্য সরকারি বিশ্ববিদ্যালয়, ১৫টি সরকারি শিক্ষা প্রতিষ্ঠান এবং ৯৭টি বেসরকারি ও ‘ডিমড’ বিশ্ববিদ্যালয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE