Advertisement
১৭ জুলাই ২০২৪
Ramakrishna Mission Vidyamandira Admission 2024

ডব্লিউবিসিএস পরীক্ষা দেবেন? অনলাইনে প্রস্তুতির ক্লাস করাবে রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির

কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন পুরুষ এবং মহিলা— উভয়েই। কোর্স ফি-র পরিমাণ ধার্য করা হয়েছে ১৫,০০০ টাকা।

Ramakrishna Mission Vidyamandira, Belur

রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দির, বেলুড়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১১ এপ্রিল ২০২৪ ১৮:৪০
Share: Save:

চলতি বছরের পশ্চিমবঙ্গ সিভিল সার্ভিস পরীক্ষা (ডব্লিউবিসিএস)-র আয়োজন করা হবে আর কিছু মাসের মধ্যেই। রাজ্যের বিভিন্ন সরকারি দফতর এবং সংস্থায় আধিকারিক নিয়োগের এই পরীক্ষার প্রস্তুতি ইতিমধ্যেই শুরু করে দিয়েছেন পরীক্ষার্থীরা। পরীক্ষার্থীদের সুবিধার্থে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের তরফেও কোচিং ক্লাস বা প্রস্তুতির কোর্সের আয়োজন করা হচ্ছে। সেরকমই একটি কোর্স নিয়ে হাজির বেলুড়ের রামকৃষ্ণ মিশন বিদ্যামন্দিরও। শুরু হয়ে গিয়েছে আবেদন প্রক্রিয়া।

পরীক্ষার্থীরা বাড়ি থেকে বসেই অনলাইনে প্রতিষ্ঠানের ‘ডব্লিউবিসিএস ২০২৪’ নামক কোর্সটি করতে পারবেন। আগামী মে মাস থেকেই এর ক্লাস শুরু হবে। কোর্সের মেয়াদ এক বছর। কোর্সটিতে পরীক্ষার তিনটি ধাপ— প্রিলিমস, কম্পালসরি মেন এবং ইন্টারভিউ-এর জন্যই পরীক্ষার্থীদের প্রস্তুত করা হবে। অনলাইনে সরাসরি ‘ইন্টার‍্যাক্টিভ’ ক্লাসের আয়োজন করা হবে। বিষয় বিশেষজ্ঞদের পাশাপাশি স্পেশাল ক্লাস করাবেন বিভিন্ন আইএএস, আইপিএস এবং ডব্লিউবিসিএস অফিসাররা। অনলাইন ক্লাস ছাড়াও পরীক্ষার্থীরা বিভিন্ন বিষয়ের স্টাডি মেটিরিয়ালও হাতে পেয়ে যাবেন। এমনকি, এই কোর্সের মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে সমস্ত ক্লাসের রেকর্ডেড ভিডিয়ো দু’বছর পর্যন্ত ব্যবহার করতে পারবেন পড়ুয়ারা। এ ছাড়া, দু’বছর পর্যন্ত মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে মক টেস্ট দিয়ে নিজেদের মূল্যায়নও করতে পারবেন।

কোর্সে ভর্তির আবেদন করতে পারবেন পুরুষ এবং মহিলা— উভয়েই। কোর্স ফি-র পরিমাণ ধার্য করা হয়েছে ১৫,০০০ টাকা।

কোর্সে ভর্তির জন্য আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইটে গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। আবেদন প্রক্রিয়া চলবে চলতি মাসের শেষ দিন পর্যন্ত। এই বিষয়ে বিস্তারিত জানতে আগ্রহীদের প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে বা সরাসরি প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE