Advertisement
৩০ এপ্রিল ২০২৪
SSC CHSL 2024

প্রায় চার হাজার শূন্যপদে কর্মী নিয়োগ, বদল পরীক্ষাসূচিতেও, বিশেষ বিজ্ঞপ্তি এসএসসি-র

চলত বছরে দেশ জুড়ে সিএইচএসএল-এর টায়ার-১ পরীক্ষার আয়োজন করা হবে আগামী জুলাই মাসের ১, ২, ৩, ৪, ৫,৮, ৯, ১০, ১১ এবং ১২ তারিখে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২৪ ১৮:০৬
Share: Save:

চলতি বছরের কম্বাইন্ড হায়ার সেকেন্ডারি লেভেল (সিএইচএসএল) পরীক্ষার আবেদন প্রক্রিয়া শুরু করল কেন্দ্রের স্টাফ সিলেকশন কমিশন (এসএসসি)। সম্প্রতি সেই মর্মে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে কমিশনের তরফে। একই সঙ্গে কমিশন আয়োজিত বিভিন্ন নিয়োগ-পরীক্ষার দিনও পরিবর্তন করা হয়েছে, সে সংক্রান্ত বিজ্ঞপ্তিও প্রকাশিত হয়েছে কমিশনের ওয়েবসাইটে।

কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রক, দফতর, কার্যালয় এবং বিভিন্ন সাংবিধানিক সংস্থা, বিধিবদ্ধ সংস্থায় নিয়োগ পরীক্ষার মাধ্যমে যোগ্যতা যাচাই করে কর্মী নিয়োগ করে এসএসসি। এর মধ্যে বিভিন্ন ক্ষেত্রে লোয়ার ডিভিশন ক্লার্ক/ জুনিয়র সেক্রেটারিয়েট অ্যাসিস্ট্যান্ট, ডেটা এন্ট্রি অপারেটর-সহ বিভিন্ন গ্রুপ সি পদে কর্মী নিয়োগ করা হয় এসএসসি-র সিএইচএসএল পরীক্ষার মাধ্যমে। চলত বছরে দেশ জুড়ে সিএইচএসএল-এর টায়ার-১ পরীক্ষার আয়োজন করা হবে আগামী জুলাই মাসের ১, ২, ৩, ৪, ৫,৮, ৯, ১০, ১১ এবং ১২ তারিখে। মোট শূন্যপদ রয়েছে ৩,৭১২টি। এই পরীক্ষার জন্যই অনলাইন আবেদন প্রক্রিয়া শুরু করেছে কমিশন। আগামী ৭ মে আবেদনের শেষ দিন।

সিএইচএসএল-এর টায়ার-১ পরীক্ষার জন্য ইচ্ছুক পরীক্ষার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে। সংরক্ষিতদের জন্য ছাড় থাকবে। প্রার্থীদের দ্বাদশের পরীক্ষায় উত্তীর্ণও হতে হবে। এ ছাড়াও যোগ্যতার অন্যান্য মাপকাঠির কথা মূল বিজ্ঞপ্তিতে বিশদ জানানো হয়েছে। মোট তিনটি টায়ার (স্তর)-এর পরীক্ষার মাধ্যমে প্রার্থীদের যোগ্যতা যাচাই করে বিভিন্ন পদে কর্মী নিয়োগ করা হবে। প্রতি স্তরের পরীক্ষায় উত্তীর্ণরাই পরবর্তী স্তরের পরীক্ষা দিতে পারবেন। টায়ার-১-এর পরীক্ষাটি একটি কম্পিউটার নির্ভর পরীক্ষা (সিবিটি)। যেখানে সমস্ত প্রশ্নই হবে মাল্টিপল চয়েস বা বহুবিকল্পধর্মী। পরবর্তী দু’টি স্তরে যথাক্রমে রচনাধর্মী প্রশ্নের উপর পরীক্ষা এবং দক্ষতা পরীক্ষা নেওয়া হবে।

সংশ্লিষ্ট পরীক্ষার জন্য আগ্রহীদের ssc.gov.in- এ গিয়ে সমস্ত নথি-সহ আবেদন জানাতে হবে। সংরক্ষিত শ্রেণিভুক্ত এবং মহিলা প্রার্থীরা বাদে বাকিদের আবেদনমূল্য বাবদ ১০০ টাকা জমা দিতে হবে।

অন্য দিকে, আরও একটি বিজ্ঞপ্তির মাধ্যমে কমিশন জানিয়েছে, আসন্ন লোকসভা ভোটের কারণে কমিশন আয়োজিত বিভিন্ন নিয়োগ পরীক্ষার দিনও পরিবর্তন করা হয়েছে। এর মধ্যে রয়েছে বিভিন্ন বিষয়ের জুনিয়র ইঞ্জিনিয়ার (জেই)-এর প্রথম পত্রের পরীক্ষা, সিলেকশন পোস্টের ফেজ় ১২-এর প্রথম পত্রের পরীক্ষা এবং দিল্লি পুলিশ এবং সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সের সাব-ইনস্পেক্টর পদের প্রথম পত্রের পরীক্ষা।

এসএসসি-র জুনিয়র ইঞ্জিনিয়ারের প্রথম পত্রের পরীক্ষার পূর্ব ঘোষিত দিন ছিল জুন মাসের ৪, ৫ এবং ৬ তারিখ। যা পরিবর্তন করে ৫, ৬ এবং ৭ জুন করা হয়েছে। সিলেকশন পোস্টের ফেজ় ১২-এর প্রথম পত্রের পরীক্ষার দিন মে মাসের ৬, ৭ এবং ৮ তারিখের পরিবর্তে জুন মাসের ২৪, ২৫ এবং ২৬ তারিখ করা হয়েছে। দিল্লি পুলিশ এবং সেন্ট্রাল আর্মড পুলিশ ফোর্সের সাব-ইনস্পেক্টর পদের প্রথম পত্রের পরীক্ষা মে মাসের ৯, ১০ এবং ১৩ তারিখ থেকে পিছিয়ে ২৭, ২৮ এবং ২৯ জুন করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE