Advertisement
০২ মে ২০২৪
NEET UG 2024 Registration

মে মাসের নিট ইউজি-র জন্য আবারও চালু আবেদন প্রক্রিয়া, রেজিস্ট্রেশনের শেষ দিন কবে?

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আবেদনপত্র পূরণের সময়ে বিভিন্ন তথ্য পূরণ বা নথি আপলোডের সময় পরীক্ষার্থীদের সতর্ক থাকতে হবে।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ এপ্রিল ২০২৪ ১৮:১১
Share: Save:

চলতি বছরে মেডিক্যালের স্নাতকে ভর্তির যোগ্যতা নির্ণায়ক পরীক্ষা ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট আন্ডারগ্র্যাজুয়েট (নিট ইউজি)-এর জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া আবারও চালু করা হল। যাঁরা এখনও পরীক্ষার জন্য আবেদনপত্র জমা দিতে পারেননি বা নানা সমস্যার সম্মুখীন হচ্ছিলেন, তাঁদের জন্যই পুনর্বার আবেদন প্রক্রিয়া চালু করার সিদ্ধান্ত নিয়েছে জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থা (এনটিএ)। সোমবার এই মর্মে একটি বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে পরীক্ষার জন্য নির্ধারিত ওয়েবসাইটে।

এ বছর ৫ মে দেশ জুড়ে নিট ইউজি-র আয়োজন করা হবে। এর জন্য গত ৯ ফেব্রুয়ারি থেকে ৯ মার্চ পর্যন্ত আবেদনের সময়সীমা ধার্য করা হয়েছিল এনটিএ-এর তরফে। পরবর্তী কালে আবার একটি বিজ্ঞপ্তি প্রকাশ করে আবেদনের সময়সীমা বাড়িয়ে ১৬ মার্চ পর্যন্ত করা হয়েছিল। নয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এর পর নানা কারণবশত বহু পরীক্ষার্থীই নির্ধারিত সময়ের মধ্যে আবেদনপত্র জমা দিতে না পারায় জাতীয় পরীক্ষা নিয়ামক সংস্থার কাছে পুনর্বার রেজিস্ট্রেশন প্রক্রিয়া চালুর আর্জি জানান। সেই আর্জি মেনেই এনটি-র তরফে আবারও আবেদনের পোর্টালটি চালু করা হয়েছে। যেখানে পরীক্ষার্থীরা মঙ্গলবার থেকে শুরু করে ১০ এপ্রিল অর্থাৎ বুধবার রাত ১০টা ৫০ মিনিট পর্যন্ত আবেদনপত্র জমা দিতে পারবেন। পরীক্ষার আবেদনমূল্য জমা দেওয়া যাবে ১০ এপ্রিল রাত ১১টা ৫০ মিনিট পর্যন্ত। বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আবেদনপত্র পূরণের সময়ে বিভিন্ন তথ্য প্রদান বা নথি আপলোডের ক্ষেত্রে পরীক্ষার্থীদের সতর্ক থাকতে হবে।

এর জন্য আগ্রহীরা পরীক্ষার জন্য নির্ধারিত পোর্টাল neet.ntaonline.in-এ গিয়ে সমস্ত নথি-সহ আবেদন করতে পারবেন। আবেদন জানাতে জেনারেল ক্যাটেগরিভুক্তদের ১৭০০ টাকা, জেনারেল ক্যাটাগরিভুক্ত কিন্তু অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া এবং ওবিসি-এনসিএল ক্যাটেগরিভুক্তদের ১৬০০ টাকা এবং এসসি/ এসটি/ বিশেষ ভাবে সক্ষম/ তৃতীয় লিঙ্গের মতো সংরক্ষিত শ্রেণিভুক্তদের ১০০০ টাকা অনলাইনে জমা দিতে হবে।

চলতি বছরে দেশ জুড়ে ৫৭১টি পরীক্ষাকেন্দ্রে এবং দেশের বাইরে ১৪টি শহরে নিট ইউজি-র আয়োজন করা হবে। ইতিমধ্যে পরীক্ষার জন্য মোট ২৩, ৮১, ৮৩৩ জন পরীক্ষার্থী নাম নথিভুক্ত করেছেন। আগামী ৫ মে পরীক্ষা শুরু হবে দুপুর ২টো থেকে। চলবে বিকেল ৫টা ২০ মিনিট পর্যন্ত। পরীক্ষার আয়োজন করা হবে অফলাইনে ‘পেন অ্যান্ড পেপার’ পদ্ধতি মেনে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

NEET UG 2024 National Testing Agency NEET UG
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE