Advertisement
২১ মে ২০২৪
WB PG Admission 2023

সেরিকালচার-সহ একাধিক বিষয়ে স্নাতকোত্তর স্তরে পড়ার সুযোগ মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ে

বিশ্ববিদ্যালয়ের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তি অনুযায়ী, উচ্চশিক্ষা দফতরের নির্দেশিকা মেনে মোট ১৮টি বিষয় নিয়ে স্নাতকোত্তর স্তরে ভর্তি নেওয়া হবে।

Murshidabad University.

মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৩ ১২:১১
Share: Save:

রাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর পর্বে ভর্তি প্রক্রিয়া শুরু হয়েছে। চলতি বছরের জুলাই মাসে রাজ্যের উচ্চশিক্ষা দফতরের তরফে এই সম্পর্কিত বিষয়ে বিশেষ নির্দেশিকাও প্রকাশিত হয়েছে। ওই নির্দেশিকা অনুযায়ী, মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের তরফেও স্নাতকোত্তর স্তরে ভর্তির পোর্টাল চালু করা হল।

বিশ্ববিদ্যালয়ের তরফে জানানো হয়েছে, হিউম্যানিটিজ অ্যান্ড সোশ্যাল সায়েন্স শাখায় বাংলা, আরবিক, সংস্কৃত, ইংরেজি, অর্থনীতি, ভূগোল, ইতিহাস, রাষ্ট্রবিজ্ঞান, দর্শন, এডুকেশন বিষয়গুলিতে স্নাতকোত্তীর্ণদের ভর্তি নেওয়া হবে। মোট আসন সংখ্যা ৬৬২।

বিজ্ঞান শাখায় উদ্ভিদবিদ্যা, রসায়ন, প্রাণিবিদ্যা, গণিত, পদার্থবিদ্যা, সেরিকালচার এবং ফিজিওলজি নিয়ে স্নাতকোত্তীর্ণেরা পড়ার সুযোগ পাবেন। মোট আসন সংখ্যা ২৭১। এ ছাড়াও আইন নিয়ে স্নাতকোত্তর পর্বে পড়ানো হবে। ওই বিভাগে মোট ৪৯ জন পড়ুয়ারা ভর্তি হতে পারবেন।

বিজ্ঞপ্তি অনুযায়ী, উল্লিখিত বিষয়ে স্নাতকোত্তীর্ণ প্রার্থীদের ভর্তির আবেদন গ্রহণ করা হবে। ন্যূনতম ৫০ শতাংশ নম্বর থাকা বাঞ্ছনীয়। স্নাতকোত্তর পর্বে ভর্তির আবেদনের ক্ষেত্রে কোনও অ্যাপ্লিকেশন ফি জমা নেওয়া হবে না। শুধুমাত্র অ্যাডমিশন ফি অনলাইনে জমা দিতে হবে।

কলা শাখার বিভিন্ন বিষয়ের ক্ষেত্রে চারটি সেমেস্টারের জন্য মোট ১১,২০০ টাকা নেওয়া হবে। একই ভাবে চারটি সেমেস্টারের ভিত্তিতে গণিতের ক্ষেত্রে ১১,৮০০ টাকা, বিজ্ঞান শাখার অন্যান্য বিষয়ের ক্ষেত্রে ১৩,৮০০ টাকা এবং আইনে স্নাতকোত্তর পড়ার জন্য ১৪,৪০০ টাকা জমা দিতে হবে।

অনলাইনে আগ্রহী স্নাতকোত্তীর্ণ প্রার্থীরা ৬ থেকে ১১ অক্টোবর পর্যন্ত আবেদন করতে পারবেন। ১২ অক্টোবর পর্যন্ত আবেদনের সম্পর্কিত তথ্য জমা দেওয়ার সুযোগ থাকবে। ১৩ অক্টোবর প্রথম মেধাতালিকা প্রকাশ করা হবে। স্নাতকোত্তর স্তরে ভর্তি সংক্রান্ত বিষয়ে আরও জানতে প্রার্থীদের মুর্শিদাবাদ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE