Advertisement
০৩ মে ২০২৪
MBA Courses in Distance Education

দূরশিক্ষায় এমবিএ করার সুযোগ, উদ্যোগে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় এবং সেন্ট জেভিয়ার্স কলেজ

পুদুচেরি বিশ্ববিদ্যালয় এবং সেন্ট জেভিয়ার্স কলেজের তরফে এমবিএ ডিগ্রি পড়ানো হবে। এই কোর্সের অধীনে মোট পাঁচটি বিষয় পড়ানো হবে।

MBA Students

প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৩ ১৩:২৫
Share: Save:

বহু স্নাতকোত্তীর্ণ শিক্ষার্থীরই মাস্টার অফ বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন (এমবিএ) নিয়ে পড়াশোনার আগ্রহ থাকে। তবে সকলেই রেগুলার কোর্সের আওতায় পড়ার সুযোগ পান না। এমন পড়ুয়াদের জন্য দূরশিক্ষার মাধ্যমে এমবিএ করার সুযোগ দিচ্ছে পুদুচেরি বিশ্ববিদ্যালয় এবং সেন্ট জেভিয়ার্স কলেজ, কলকাতা। দুই প্রতিষ্ঠানের উদ্যোগে টুইনিং প্রোগ্রামের মাধ্যমে পাঁচটি বিষয়ে দু’বছরের কোর্স করানো হবে।

কারা ভর্তি হতে পারবেন?

যে কোনও বিষয়ে স্নাতকোত্তীর্ণ পড়ুয়ারা এমবিএ কোর্স করতে পারবেন। এ ক্ষেত্রে শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর অধীনস্থ প্রতিষ্ঠান থেকে ওই ডিগ্রি অর্জন করতে হবে।

কোন কোন বিষয় পড়ানো হবে?

মার্কেটিং, ফিন্যান্স, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট, ইন্টারন্যাশনাল বিজ়নেস এবং মাস্টার অফ বিজ়নেস অ্যাডমিনিস্ট্রেশন ইন জেনারেল— এই পাঁচটি বিষয় পড়ানো হবে।

ক্লাস সম্পর্কিত তথ্য:

শিক্ষার্থীদের সেন্ট জেভিয়ার্সে কলেজের পার্ক স্ট্রিট ক্যাম্পাসে ক্লাস করতে হবে। সপ্তাহে এক দিন, রবিবার এই কোর্সের ক্লাস করানো হবে।

কোর্স ফি:

দু’বছরের কোর্সে চারটি সেমেস্টারের জন্য মোট ৭৫ হাজার ৫০০ টাকা ফি জমা দিতে হবে। এ ছাড়া ভর্তি হওয়ার সময় নাম নথিভুক্ত করার জন্য তিনশো টাকা এবং অ্যাপ্লিকেশন ফি হিসেবে দু’হাজার টাকা জমা দিতে হবে।

অনলাইনে এই কোর্সে ভর্তির জন্য আবেদন করা যাবে। ভর্তির আবেদনপত্র পাঠানোর জন্য পুদুচেরি বিশ্ববিদ্যালয় এবং সেন্ট জেভিয়ার্স কলেজ— দুই শিক্ষা প্রতিষ্ঠানের ওয়েবসাইটের পোর্টালই ব্যবহার করতে পারবেন। ৩১ অগস্ট পর্যন্ত ভর্তির আবেদন গ্রহণ করা হবে। দু’বছরের কোর্স সম্পূর্ণ হওয়ার পর শিক্ষার্থীরা কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয় এবং সেন্ট জেভিয়ার্স কলেজ, কলকাতার তরফে শংসাপত্র পাবেন। এই কোর্স সম্পর্কে আরও তথ্যের জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইট দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE