Advertisement
২৫ এপ্রিল ২০২৪
RITES Recruitment Through GATE 2023

ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক ডিগ্রি রয়েছে? গেট পাশ করেছেন? ভারতীয় রেল দিচ্ছে কাজের সুযোগ

রেল ইন্ডিয়া টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক সার্ভিসের তরফে প্রশিক্ষণ দেওয়া হবে স্নাতক উত্তীর্ণ সিভিল ইঞ্জিনিয়ারদের।

RITES

গেট উত্তীর্ণ ইঞ্জিনিয়াররা পেতে পারেন মাসে ৪০ হাজার থেকে ১ লক্ষ টাকা আয়ের সুযোগ। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৩ ১১:০১
Share: Save:

সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক উত্তীর্ণদের জন্য রয়েছে সুখবর। ভারতীয় রেলের তরফে ২০ জন শিক্ষানবিশ নিয়োগ করা হবে। ভারতীয় রেলের অধীনে কর্মরত প্রতিষ্ঠান রেল ইন্ডিয়া টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক সার্ভিস (আরআইটিইএস)-এর তরফে প্রকাশিত হয়েছে বিজ্ঞপ্তি। এদের মধ্যে ২ জন বিশেষ ভাবে সক্ষম স্নাতকেরাও সুযোগ পাবেন। আবেদনকারীদের বয়স হতে হবে ৩০ বছরের মধ্যে। মাসে ৪০ হাজার থেকে ১ লক্ষ টাকা আয়ের সুযোগ রয়েছে স্নাতকোত্তীর্ণ ইঞ্জিনিয়ারদের।

কত শতাংশ নম্বর থাকতে হবে স্নাতকস্তরে?

শিক্ষানবিশ হিসেবে আবেদনকারীদের স্নাতকস্তরে ন্যুনতম ৬০ শতাংশ নম্বর থাকা আবশ্যক। সংরক্ষিত আসনের স্নাতকদের ক্ষেত্রে ন্যুনতম ৫০ শতাংশ নম্বর থাকা প্রয়োজন। পাশাপাশি যারা স্নাতকস্তরের শেষ বর্ষে পড়াশোনা করছেন, তাঁরাও এই পদের জন্য আবেদন জানাতে পারবেন। তবে সে ক্ষেত্রে সমস্ত বর্ষে কিংবা সেমেস্টার পরীক্ষায় ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। এছাড়াও আবেদনকারীদের ২০২৩ এর গেট পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে সিভিল ইঞ্জিনিয়ারিং শাখায়।

কী ভাবে হবে নিয়োগ?

গেট পরীক্ষায় প্রাপ্ত নম্বরের ৭৫ শতাংশের সঙ্গে যোগ করা হবে ইন্টারভিউয়ে প্রাপ্ত নম্বরের ২৫ শতাংশ। সেই নম্বরের ভিত্তিতে আবেদনকারীরা শিক্ষানবিশ পদের জন্য নির্বাচিত হবেন। এর পাশাপাশি, শারীরিক ভাবে সক্ষম এবং পেশাদার অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীরা বাড়তি সুবিধা পাবেন নির্বাচনের ক্ষেত্রে।

কী ভাবে আবেদন জানাতে পারবেন আগ্রহী প্রার্থীরা?

রেল ইন্ডিয়া টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক সার্ভিসের ওয়েবসাইটে গিয়ে আগ্রহী প্রার্থীরা আবেদন জানাতে পারবেন। অনলাইনে আবেদনের জন্য এসসি/ এসটি/ বিশেষ ভাবে সক্ষমদের ৩০০ টাকা এবং ওবিসি/ অন্যান্য প্রার্থীদের ৬০০ টাকা জমা দিতে হবে।

এই পদে অনলাইনে আবেদন জানানোর শেষ দিন ৩০ জুন, ২০২৩। আগ্রহী প্রার্থীরা রেল ইন্ডিয়া টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক সার্ভিসের ওয়েবসাইটেই নিয়োগ সংক্রান্ত বিষয়ে আরও বিস্তারিত জেনে নিতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE