Advertisement
১৯ এপ্রিল ২০২৪
UGC

কলেজগুলিকে শিক্ষার্থীদের এবিসি পোর্টালে নথিভুক্ত করার নির্দেশ ইউজিসি-র

যে প্রতিষ্ঠানগুলি অনলাইন বা দূরশিক্ষার কোর্স প্রদান করে তাদের অচিরেই বাধ্যতামূলকভাবে শিক্ষার্থীদের অ্যাকাডেমিক ব্যাঙ্ক অফ ক্রেডিট পোর্টাল-abc.gov.in-এ নথিভুক্ত করতে হবে বলে নির্দেশ দিল ইউজিসি।

ইউজিসি

ইউজিসি সংগৃহীত ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩১ অক্টোবর ২০২২ ২২:৩৩
Share: Save:

যে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলি অনলাইন বা দূরশিক্ষার কোর্স প্রদান করে তাদের অচিরেই বাধ্যতামূলকভাবে শিক্ষার্থীদের অ্যাকাডেমিক ব্যাঙ্ক অফ ক্রেডিট পোর্টাল-abc.gov.in-এ নথিভুক্ত করতে হবে বলে নির্দেশ দিল ইউজিসি।

এবিসি পোর্টালটি কী?

এবিসি পোর্টাল হল একটি জাতীয় স্তরের পরিষেবা। এটি এমন একটি পরিষেবা যা নতুন পাঠ্যক্রম চালু করে দেশের বিভিন্ন উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে ‘ক্রেডিট ট্রান্সফার’-এর মাধ্যমে শিক্ষার্থীদের আন্তঃবিভাগীয় বা বহুবিভাগীয় কোর্সে চলাচলের সুযোগ করে দেবে।

এবিসি পোর্টালটি কী কাজে ব্যবহৃত হয়?

এবিসি প্রকল্পটিতে সমস্ত উচ্চশিক্ষা প্রতিষ্ঠানকে নথিভুক্ত করতে হয়। এ ছাড়াও, এই পোর্টালে শিক্ষার্থীদের শিক্ষাসংক্রান্ত অ্যাকাউন্ট খোলা, বন্ধ ও তার বৈধতা দেওয়া, ক্রেডিট যাচাই করা, ক্রেডিট সঞ্চয় করা, ক্রেডিট স্থানান্তকরণ, ক্রেডিট ছাড় দেওয়া এবং সমস্ত অংশীদারদের কাছে এবিসি পোর্টালকে তুলে ধরার জন্যেও এটি ব্যবহৃত হয়।

কী ভাবে এবিসি পোর্টালে রেজিস্টার করতে হয়?

১. প্রথমে অ্যাকাডেমিক ব্যাঙ্ক অফ ক্রেডিট পোর্টাল-abc.gov.in-এ যেতে হবে।

২. এ বার হোমপেজে ‘মাই অ্যাকাউন্ট’ থেকে ‘স্টুডেন্ট’ বিকল্পটিকে বেছে নিতে হবে।

৩. এর পর নিজের নাম বা ফোন নম্বর বা সরকারি সচিত্র প্রমাণপত্রের নম্বর দিয়ে লগ ইন বা নথিভুক্ত করতে হবে।

৪. এখানে সমস্ত প্রয়োজনীয় তথ্য দিয়ে সমস্ত নথি আপলোড করতে হবে।

এবিসি পোর্টালে প্রার্থীদের শিক্ষাসংক্রান্ত ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার পর তাঁদেরকে একটি ইউনিক আইডিও দেওয়া হবে।

যে ৫৮টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান অনলাইন কোর্স ও ৮৬টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠান দূরশিক্ষার কোর্স প্রদান করে, তাদেরকে ইউজিসি মঙ্গলবার একটি চিঠি পাঠিয়ে এবিসি পোর্টালে বাধ্যতামূলকভাবে নথিভুক্ত করার জন্যে নির্দেশ দেবে। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলিকে শিক্ষার্থীদের এবিসি আইডি তৈরি করে অনলাইন ও দূরশিক্ষায় প্রাপ্ত ক্রেডিট এখানে জমা করে দিতে হবে। এ ছাড়াও, যে ‘লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম’-এর মাধ্যমে কলেজগুলি অনলাইন কোর্স প্রদান করে, সেটিকেও এবিসি পোর্টালে সংযুক্ত করতে হবে। এখনও অবধি যে কলেজগুলি অনলাইন ও দূরশিক্ষার কোর্সগুলি প্রদান করে, তাদেরই এই পোর্টালে নথিভুক্ত করার কথা বলেছে ইউজিসি।

যে কলেজগুলি এই পোর্টালে নথিভুক্তকরণের কাজ শুরু করেছে, সেগুলি হল-দিল্লী বিশ্ববিদ্যালয়, মুম্বই বিশ্ববিদ্যালয়, জামিয়া মিলিয়া ইসলামিয়া, জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়, ইগ্নু,ওপি জিন্দল বিশ্ববিদ্যালয় এবং অন্যান্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE