Advertisement
০২ মে ২০২৪
UGC

এ বার কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে শিক্ষক নিয়োগ একটিই পোর্টালের মাধ্যমে, জানাল ইউজিসি

সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপচার্যদের সঙ্গে আলোচনার পরেই পোর্টালটি চালু করা হয়েছে।

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে শিক্ষক নিয়োগ একটিই পোর্টালের মাধ্যমে, জানাল ইউজিসি।

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে শিক্ষক নিয়োগ একটিই পোর্টালের মাধ্যমে, জানাল ইউজিসি। সংগৃহীত ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ মে ২০২৩ ১৭:০৪
Share: Save:

কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলিতে শিক্ষক পদে কোথায় কত শূন্যপদ রয়েছে, তা জানার জন্য এ বার থেকে আর আলাদা করে বিশ্ববিদ্যালয়গুলির ওয়েবসাইটে যেতে হবে না। একটি পোর্টালের মাধ্যমেই জানা যাবে কোথায় কত শূন্যপদ রয়েছে। মঙ্গলবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) সভাপতি এম জগদেশ কুমার এমনটাই জানিয়েছেন। পোর্টালটি মঙ্গলবার থেকেই চালু হয়ে গিয়েছে।

শিক্ষক নিয়োগের এই নতুন পোর্টালটির নাম- সিইউ চয়ন পোর্টাল। পোর্টালটি খুব সহজেই ব্যবহার করতে পারবেন সকলে। এর ফলে বিশ্ববিদ্যালয়গুলি এবং চাকরিপ্রার্থীরা-উভয়েই উপকৃত হবেন। সংবাদসংস্থাকে জগদেশ কুমার জানিয়েছেন, পোর্টালটির মাধ্যমে চাকরিপ্রার্থীরা একযোগে দেশের সমস্ত কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ে শূন্যপদ/ নিয়োগ-বিজ্ঞপ্তি বা চাকরির খোঁজখবর পেয়ে যাবেন। সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়াও অনলাইনেই সম্পন্ন হবে।

তিনি আরও জানিয়েছেন, আবেদন প্রক্রিয়া আরও সুবিধাজনক করার জন্য পোর্টালে প্রার্থীদের নিজস্ব ‘ড্যাশবোর্ড’ও থাকবে। এ ছাড়া কোথায় কত শূন্যপদ রয়েছে, তার একটি সম্মিলিত তালিকা, সমস্ত বিশ্ববিদ্যালয়ে চাকরির আবেদনের জন্য একটিই লগইন-এর ব্যবস্থাও থাকবে পোর্টালে। প্রার্থীরা বিশ্ববিদ্যালয়ের নাম, স্থান, পদমর্যাদা, বিভাগ, চাকরির ধরন, অভিজ্ঞতা, শিক্ষাগত যোগ্যতা-সহ বিভিন্ন ‘ফিল্টার’ ব্যবহার করেও এই পোর্টালে চাকরির খোঁজ করতে পারবেন বলেও তিনি জানিয়েছেন।

বিশ্ববিদ্যালয়গুলিও এই পোর্টালের মাধ্যমে বিভিন্ন পদে কত আবেদনপত্র জমা পড়ছে, সে ব্যাপারে খোঁজ রাখা, নিজস্ব ‘অ্যাডমিন ড্যাশবোর্ড’ ব্যবহার এবং বিজ্ঞপ্তির নিয়মবিধিতে সহজেই পরিবর্তন আনা-সহ নানা সুবিধাভোগ করতে পারবে বলেও জগদেশ জানিয়েছেন।

ইউজিসি সভাপতি জানিয়েছেন, পোর্টাল চালুর ফলে কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়গুলির স্বশাসনের ক্ষেত্রে কোনও প্রভাব পড়বে না। বিশ্ববিদ্যালয়গুলির সুবিধার জন্যই এই পদক্ষেপ করা হয়েছে। সমস্ত বিশ্ববিদ্যালয়ের উপচার্যদের সঙ্গে আলোচনার পরেই পোর্টালটি চালু করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

UGC M Jagadesh Kumar
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE