Advertisement
২৩ জুলাই ২০২৪
NMMSS Registration 2024

স্কুল পড়ুয়াদের জন্য ন্যাশনাল মিনস কাম মেরিট স্কলারশিপের আবেদন প্রক্রিয়া শুরু, রইল বিশদ

এই প্রকল্পে শুধুমাত্র স্কুলের নবম থেকে দ্বাদশ শ্রেণির অর্থনৈতিক ভাবে অনগ্রসর শ্রেণির পড়ুয়ারাই আবেদনের যোগ্য।

প্রতীকী চিত্র।

প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২৩ ১৭:২৬
Share: Save:

অর্থনৈতিক ভাবে পিছিয়ে পড়া এবং মেধাবী স্কুল পড়ুয়াদের জন্য কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে ন্যাশনাল মিনস কাম মেরিট (এনএমএমএস) স্কলারশিপ স্কিম প্রদান করা হয়। ২০০৮ সাল থেকে কেন্দ্রীয় সরকারের তরফে স্কুল পড়ুয়াদের জন্য এই বৃত্তি চালু করা হয়। সম্প্রতি চলতি শিক্ষাবর্ষে এই বৃত্তির জন্য রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু করা হয়েছে। সেই মর্মে একটি বিজ্ঞপ্তিও প্রকাশ করা হয়েছে।

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের স্কুল শিক্ষা এবং স্বাক্ষরতা বিভাগের তরফে এই প্রকল্প চালুর উদ্দেশ্য হল- অষ্টম শ্রেণির পর স্কুলছুট পড়ুয়ার সংখ্যা কমিয়ে তাদের উচ্চশিক্ষার প্রতি আগ্রহ বাড়ানো। প্রতি বছরই প্রকল্পে বিভিন্ন সরকারি, সরকারি পৃষ্ঠপোষকতা প্রাপ্ত ও স্থানীয় স্কুলের নবম শ্রেণির নির্বাচিত পড়ুয়াদের এই বৃত্তি দেওয়া হয়। বৃত্তিটি চালু রাখা বা পুনর্নবীকরণের জন্য পড়ুয়াদের দশম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত পড়াশোনা চালিয়ে যেতে হয়।

এই প্রকল্পে শুধুমাত্র স্কুলের নবম থেকে দ্বাদশ শ্রেণির অর্থনৈতিক ভাবে অনগ্রসর শ্রেণির পড়ুয়ারাই আবেদনের যোগ্য। পাশাপাশি আবেদনকারীদের পারিবারিক আয় হতে হয় বার্ষিক ৩.৫ লক্ষ টাকার কম।

বৃত্তিলাভের জন্য একটি নির্বাচনী পরীক্ষার আয়োজন করা হয়। যে পড়ুয়াদের সপ্তম শ্রেণিতে ন্যূনতম ৫৫ শতাংশ নম্বর বা সমতুল গ্রেড রয়েছে, শুধুমাত্র তারাই এর জন্য আবেদন জানাতে পারে। তবে এসসি ও এসটি ক্যাটাগরিভুক্ত পড়ুয়াদের এ ক্ষেত্রে ৫ শতাংশ ছাড় দেওয়া হয়।

আগ্রহীরা ন্যাশনাল স্কলারশিপ পোর্টাল (এনএসপি)-র মাধ্যমে বৃত্তির জন্য আবেদন জানাতে পারবে। এর জন্য কোনও নথি আপলোডের প্রয়োজন পড়বে না। তবে, পড়ুয়াদের পারিবারিক আয়ের শংসাপত্র ও জাতি শংসাপত্রটি (যাঁদের ক্ষেত্রে প্রযোজ্য) জমা দিতে হবে। রেজিস্ট্রেশনের শেষ দিন আগামী ৩০ নভেম্বর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE