Advertisement
০২ মে ২০২৪
Vidyasagar University Admission 2023

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে পিএইচডিতে ভর্তি প্রক্রিয়া শুরু ২৮ অগস্ট থেকে, রইল বিস্তারিত

যোগ্যতার উপর নির্ভর করে কোর্সে ভর্তি নেওয়া হবে শুধু মাত্র ইন্টারভিউ অথবা লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে।

Vidyasagar University

বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়। সংগৃহীত ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ১৭:৪৯
Share: Save:

পশ্চিম মেদিনীপুরের বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন বিষয়ের পিএইচডি প্রোগ্রামে ভর্তি প্রক্রিয়া শুরু হবে আর কয়েক দিন পরেই। সেই মর্মে সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ২০২৩-'২৪ শিক্ষাবর্ষের জন্য বিশ্ববিদ্যালয়ের পিএইচডি প্রোগ্রামে ভর্তি হতে পারবেন পড়ুয়ারা। আগামী ২৮ অগস্ট থেকে শুরু হবে ভর্তির আবেদন প্রক্রিয়া। পড়ুয়ারা এর জন্য আবেদন জানাতে পারবেন অনলাইনেই।

বিশ্ববিদ্যালয়ের আর্টস, সায়েন্স এবং কমার্স শাখার যে বিষয়গুলিতে পড়ুয়ারা ভর্তি হতে পারবেন, সেগুলি হল— বাংলা, কমার্স, অর্থনীতি, ইংরেজি, হিন্দি, ইতিহাস, লাইব্রেরি অ্যান্ড ইনফরমেশন সায়েন্স, ম্যানেজমেন্ট, দর্শন, সমাজবিদ্যা, ভূগোল, বায়োমেডিক্যাল ল্যাবরেটরি সায়েন্স অ্যান্ড ম্যানেজমেন্ট, বোটানি, কেমিস্ট্রি, ফিজিক্স, কম্পিউটার সায়েন্স, ইলেকট্রনিক্স, ফিশারিজ সায়েন্স, গণিত, ফিজিওলজি এবং জুলজি।

আবেদন জানানোর জন্য প্রার্থীদের কোনও স্বীকৃত প্রতিষ্ঠান থেকে সংশ্লিষ্ট বিষয়ে মাস্টার্স বা তার সমতুল ডিগ্রি থাকতে হবে। ডিগ্রি প্রোগ্রামে অসংরক্ষিত এবং সংরক্ষিত শ্রেণিভুক্তদের নম্বর থাকতে হবে যথাক্রমে ৫৫ শতাংশ এবং ৫০ শতাংশ। এ ছাড়াও রয়েছে যোগ্যতার অন্যান্য মাপকাঠি, যা মূল বিজ্ঞপ্তিতে বিস্তারিত জানানো হয়েছে।

যোগ্যতার উপর নির্ভর করে কোর্সে ভর্তি নেওয়া হবে শুধু মাত্র ইন্টারভিউ অথবা লিখিত পরীক্ষা এবং ইন্টারভিউয়ের মাধ্যমে। আগ্রহীদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে গিয়ে সমস্ত প্রয়োজনীয় নথি-সহ ভর্তির আবেদন জানাতে হবে। আবেদনমূল্য স্বরূপ জমা দিতে হবে ৫০০ টাকা। আবেদন জানানোর শেষ দিন আগামী ১২ সেপ্টেম্বর। ভর্তির বিষয়ে বিভিন্ন তথ্য বিস্তারিত জানার জন্য পড়ুয়াদের বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট দেখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE