×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৪ জুন ২০২১ ই-পেপার

Bengal Polls: নিমতিতা বিস্ফোরণ-কাণ্ডে সুতির তৃণমূল প্রার্থী ইমানি বিশ্বাসকে জেরা করল এনআইএ

নিজস্ব সংবাদদাতা
নিমতিতা ১৮ মার্চ ২০২১ ১৮:৫২
বাঁ দিকে ইমানি বিশ্বাস, ডান দিকে হাসপাতালে জাকির হুসেন।

বাঁ দিকে ইমানি বিশ্বাস, ডান দিকে হাসপাতালে জাকির হুসেন।
নিজস্ব চিত্র।

নিমতিতায় বিস্ফোরণে তৃণমূল বিধায়ক জাকির হুসেন আহত হওয়ার ঘটনায় এ বার তৃণমূলেরই এক প্রার্থী ইমানি বিশ্বাসকে জেরা করল এনআইএ (ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি)। এই ঘটনায় অস্বস্তিতে শাসক দল।

সূত্রের খবর, সুতির তৃণমূল প্রার্থী ইমানি বিশ্বাসকে এনআইএ বুধবার প্রায় ৩ ঘণ্টা জেরা করে। তৃণমূল বিধায়কের উপর হামলার ঘটনায় দলীয় প্রার্থীকে জেরা করায় রাজনৈতিক প্রতিহিংসার অভিযোগ তুলেছে তৃণমূল। অবশ্য জেরায় কী তথ্য উঠে এসেছে সে বিষয়ে এখনও কিছু জানানো হয়নি এনআইএ-র তরফে।

গত ১৭ ফেব্রুয়ারি নিমতিতা স্টেশনে বিস্ফোরণে গুরুতর জখম হন নিমতিতার বিধায়ক তথা রাজ্যের শ্রম প্রতিমন্ত্রী জাকির হুসেন- সহ প্রায় ১৫ জন। সঙ্গে সঙ্গে তাঁদের কলকাতায় এসএসকেএম হাসপাতালে ভর্তি করা হয়। গুরুতর জখম হলেও প্রাণে বেঁচে যান জাকির। এ বারের বিধানসভা নির্বাচনেও তাঁকে ফের প্রার্থী করেছে তৃণমূল। কিন্তু এখনও প্রচার শুরু করতে পারেননি তিনি।

Advertisement

এই বিস্ফোরণের ঘটনায় প্রথমে তদন্ত শুরু করে সিআইডি। কিন্তু এনআইএ তদন্তের দাবি করা হয় বিজেপি-র তরফে। বেশ কিছুদিন সিআইডি তদন্ত করার পরে ২ মার্চ এনআইএ-র হাতে তদন্তের দায়িত্বভার তুলে দেওয়া হয়। তারপরেই এই ঘটনায় নতুন করে মামলা দায়ের করে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। সেই তদন্তের সূত্রেই জেরা করা হয়েছে ইমানিকে।

কিন্তু কেন হঠাৎ তৃণমূল বিধায়কের উপর হামলার ঘটনায় সেই দলেরই এক প্রার্থীকে জেরা করল এনআইএ? মুর্শিদাবাদের রাজনৈতিক পরিসরে জাকির ও ইমানির পারস্পরিক সম্পর্ক খুব একটা মধুর নয়। প্রকাশ্যেই দুই নেতার অনুগামীদের মধ্যে বিরোধ রয়েছে। ইমানি ঘনিষ্ঠদের দাবি, ২০১৬ বিধানসভা নির্বাচনে ইমানিকে হারানোর পিছনে হাত ছিল জাকিরের। এই বিরোধের সঙ্গে জাকিরের উপর হামলার ঘটনার কোনও যোগ রয়েছে কি না, সেটা জানতেই ইমানিকে জেরা করা হয়েছে বলে এনআইএ সূত্রে খবর।

Advertisement