Advertisement
২২ মে ২০২৪
Research Associate Jobs 2023

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্সে কর্মখালি, কারা আবেদন করতে পারবেন?

প্রতিষ্ঠানের তরফে প্রকাশিত একটি বিজ্ঞপ্তি অনুযায়ী, একটি ফ্রাঙ্কো-ইন্দো গবেষণা প্রকল্পে রিসার্চ অ্যাসোসিয়েট এবং রিসার্চ ফেলো পদে কর্মী প্রয়োজন।

Indian Institute of Astrophysics, Bangalore.

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স। ছবি: সংগৃহীত

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৩ ১২:০৫
Share: Save:

পদার্থবিদ্যায় পিএইচডি করেছেন? এমন প্রার্থীদের ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স কাজের সুযোগ দিচ্ছে। প্রার্থীদের ফ্রাঙ্কো-ইন্দো গবেষণা প্রকল্পে রিসার্চ অ্যাসোসিয়েট এবং রিসার্চ ফেলো পদে কাজ করতে হবে। এই প্রকল্পে ইন্দো-ফ্রেঞ্চ সেন্টার ফর দ্য প্রোমোশন অফ অ্যাডভান্সড রিসার্চের তরফে আর্থিক অনুদান দেওয়া হবে।

প্রকল্পের নাম,‘গ্যাস ইন্টার়্যাকশন অ্যান্ড নন-থার্মাল এমিশন ইন গ্যালাক্সিস অ্যান্ড ক্লাস্টার্স’। এই প্রকল্পের রিসার্চ অ্যাসোসিয়েট কিংবা রিসার্চ ফেলো হিসাবে পদার্থবিদ্যায় পিএইচডি করেছেন, এমন প্রার্থীদের প্রয়োজন। তাঁদের অন্তত দু’বছর অ্যাস্ট্রোনমিক্যাল অবজার্ভিং, ডেটা অ্যানালিসিস, মডেলিং সংক্রান্ত বিভাগে কাজের অভিজ্ঞতা থাকা প্রয়োজন। এ ছাড়াও উল্লিখিত প্রার্থীদের নিবন্ধ প্রকাশিত হয়ে থাকলে, নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে।

রিসার্চ ফেলো হিসাবে অনূর্ধ্ব ৪০ বছর বয়সিদের আবেদন গ্রহণ করা হবে। পদার্থবিদ্যায় পিএইচডি করেছেন, এবং গ্যালাক্সি অ্যাস্ট্রোনমি বিভাগে গবেষণামূলক কাজ করেছেন, এমন প্রার্থীদের নিয়োগ করা হবে। প্রতিষ্ঠানের বিজ্ঞপ্তি অনুযায়ী, এই পদে নিযুক্তদের কাজের প্রদর্শনের উপর ভিত্তি করে পরবর্তীতে রিসার্চ অ্যাসোসিয়েট পদে কাজের সুযোগ থাকবে।

আবেদনকারীদের পাইথন, সি, ফোর্ট্রানের মত প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ, অ্যাস্ট্রোনমিক্যাল ইমেজ প্রসেসিং প্যাকেজ, রেডিও অবজারভেশনের মতো বিষয়ে দক্ষতা থাকলে নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হবে। শূন্যপদ একটি। মোট এক বছরের জন্য ওই পদে কাজের সুযোগ থাকছে।

অনলাইনে প্রার্থীদের আবেদন করতে হবে। আবেদনপত্রের সঙ্গে আনুষঙ্গিক নথি পাঠাতে হবে। ১৩ অক্টোবর বেলা সাড়ে ৫টা পর্যন্ত আবেদন গ্রহণ করা হবে। প্রার্থীদের নাম নথিভুক্ত করার জন্য প্রতিষ্ঠানের ওয়েবসাইটটি দেখে নিতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE