Advertisement
০৭ মে ২০২৪
The Kashmir Files

The Kashmir Files: ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-এর টিকিট করমুক্ত হলে ‘ঝুন্ড’ কেন বাদ? প্রশ্ন প্রযোজকের

প্রযোজকের বক্তব্য, ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-এর মতোই ‘ঝুন্ড’ও একটি গুরুত্বপূর্ণ ছবি। তা হলে একটি ছবি বিশেষ সুবিধা পেলে অন্যটি কেন পাবে না?

‘দ্য কাশ্মীর ফাইল্স’-এর মতো ‘ঝুন্ড’ একটি গুরুত্বপূর্ণ, দাবি প্রযোজকের।

‘দ্য কাশ্মীর ফাইল্স’-এর মতো ‘ঝুন্ড’ একটি গুরুত্বপূর্ণ, দাবি প্রযোজকের।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৯ মার্চ ২০২২ ১৮:৩৬
Share: Save:

‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-এর টিকিট করমুক্ত বলে ঘোষণা করা হয়েছে। তা হলে ‘ঝুন্ড’ কেন বাদ?

প্রশ্ন তুললেন ‘ঝুন্ড’-এর এক প্রযোজক সবিতা রাজ হিরেমঠ। তাঁর দাবি, সমাজকর্মী বিজয় বারসেকে নিয়ে তৈরি এই ছবি দর্শক মহলে ভাল সাড়া ফেলেছে। নাগপুরের দুঃস্থ শিশুদের নিয়ে একটি সংস্থা গড়েন বিজয়। নাম ‘স্লাম সকার’। ফুটবলকে হাতিয়ার করেই সেই সব শিশুদের জীবন পাল্টে দিতে চেষ্টা করেন তিনি। ছবিতে বিজয়ের চরিত্রটি পর্দায় ফুটিয়ে তুলেছেন বিগ বি অমিতাভ বচ্চন।

সবিতার বক্তব্য, ‘দ্য কাশ্মীর ফাইল্স’-এর মতোই ‘ঝুন্ড’ও একটি গুরুত্বপূর্ণ ছবি। তাতেও জরুরি কিছু বার্তা আছে। তা হলে একটি ছবি বিশেষ সুবিধা পেলে অন্যটি কেন পাবে না? ফেসবুকে তিনি লিখেছেন, ‘সম্প্রতি ‘কাশ্মীর ফাইলস’ দেখলাম। কাশ্মীরি পণ্ডিতদের উৎখাতের গল্প হৃদয়বিদারক। এই গল্পটি বলা উচিত ছিল। কাশ্মীরি পণ্ডিতদের কণ্ঠ হয়ে উঠেছে এই ছবি।’ তবে বিবেক অগ্নিহোত্রীর ছবির ভূয়সী প্রশংসার পরেই নিজের অস্বস্তির কথা তুলে ধরেছেন সবিতা। তাঁর দাবি— ‘আমি কিছুটা বিভ্রান্ত বোধ করছি ‘ঝুন্ড’ ছবির প্রযোজক হিসেবে। কারণ ‘ঝুন্ড’ও একটি গুরুত্বপূর্ণ ছবি। এই ছবিতেও সমাজের জন্য বিরাট একটি বার্তা দেওয়া হয়েছে, যা দর্শকের প্রশংসা আদায় করেছে।’

এখানেই না থেমে সবিতা লিখেছেন— ‘আমি জানতে চাই ঠিক কোন কোন মানদণ্ডের উপর ভিত্তি করে একটি ছবি সরকারের পূর্ণ সমর্থন পায়। সরকার সেটির টিকিট করমুক্ত করে, নেটমাধ্যমে প্রচার চালায় , বিভিন্ন দফতরে সেই ছবি দেখাতে বলে বা প্রেক্ষাগৃহে গিয়ে তা দেখার জন্য আংশিক ছুটি দিয়ে দেওয়া হয়।’

১৯৯০ নাগাদ জম্মু-কাশ্মীর থেকে বিতাড়িত হন শয়ে শয়ে কাশ্মীরি পণ্ডিত। ‘দ্য কাশ্মীর ফাইল্‌স’-এ সেই ঘটনাটিকেই পর্দায় তুলে এনেছেন পরিচালক বিবেক অগ্নিহোত্রী। ছবিতে অভিনয় করেছেন অনুপম খের, মিঠুন চক্রবর্তী, দর্শন কুমার, পল্লবী যোশী প্রমুখ। ইতিমধ্যেই এই ছবির টিকিট করমুক্ত হয়েছে গুজরাত, হরিয়ানা, মধ্য প্রদেশ, বিহার-সহ বিভিন্ন রাজ্যে। ‘দ্য কাশ্মীর ফাইলস’-এর প্রশংসায় পঞ্চমুখ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী স্বয়ং। মুক্তির সপ্তাহখানেকের মধ্যেই বক্স অফিসে ছবির ভাঁড়ার টইটম্বুর। এর মধ্যেই ১০০ কোটির ক্লাবের সদস্য এই ছবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

The Kashmir Files Jhund Bollywood
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE