Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

প্রথম বার মঞ্চে শ্রীজাত, অভিনয় করবেন অর্পিতা ঘোষের নাটকে

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০৬ ফেব্রুয়ারি ২০২১ ১৮:৪৪
শ্রীজাত।

শ্রীজাত।

কবির ভূমিকায় মঞ্চে কবি। জীবনানন্দ দাশের ‘কারুবাসনা’-র সূত্রে মঞ্চে আসছেন শ্রীজাত। প্রথম বার নাটকে অভিনয় করতে চলেছেন তিনি।

২০১৫ সাল থেকেই ‘কারুবাসনা’ অবলম্বনে নাটক মঞ্চস্থ করছে ‘পঞ্চম বৈদিক’। এর আগে নাটকে কবির ভূমিকায় মঞ্চে আসতেন জয় গোস্বামী। তাঁর বদলে এ বার আসছেন শ্রীজাত। ১৪ ফেব্রুয়ারি প্রথম শো। নতুন এই ভূমিকায় কেমন লাগছে তাঁর? আনন্দবাজার ডিজিটালকে দেওয়া প্রশ্নের উত্তরে কবি বলেন, ‘একেবারে অন্য রকম অভিজ্ঞতা। তাই দারুণ লাগছে।’’ তবে একে পুরোপুরি অভিনয় বলতে নারাজ শ্রীজাত। ‘‘এটি একেবারেই নৈর্ব্যক্তিক এক চরিত্র। কারও সঙ্গে সংলাপ বিনিময় নেই। বরং কবি হিসেবেই মঞ্চে আসতে হবে আমায়। মঞ্চে জীবনানন্দের সেই সব কবিতা পাঠ করতে হবে, যা ছোট থেকে বড় পছন্দের, এখনও যা প্রতি দিনের সঙ্গী’’, বলছেন তিনি।

কেন শ্রীজাত? জানতে চাওয়া হলে, ‘কারুবাসনা’-র নির্দেশক অর্পিতা ঘোষ বলেন, ‘‘প্রায় ৬ বছর জয়দা (গোস্বামী) আমাদের সঙ্গে কাজ করেছেন। কিন্তু এখন শারীরিক কারণেই উনি আর পেরে উঠছিলেন না। উনি না থাকলে মাঝে মাঝে আমাকে সেই ভূমিকায় অবতীর্ণ হতে হত। কিন্তু মনে হল, কবির ভূমিকায় একজন কবিকেই দরকার। তাই শ্রীজাত।’’

Advertisement

তবে নাটকের মাঝে কবিতা বলতে এই প্রথম বার নয়। এর আগেও ম়ঞ্চে এসেছেন শ্রীজাত। ‘‘তবে এর আগে প্রত্যেক বারই নিজের কবিতা বলতে হয়েছে। এই প্রথম বার জীবনানন্দের কবিতা বলতে হবে মঞ্চে উঠে’’, বলছেন তিনি। ঠিক কেমন চরিত্র তাঁর? অর্পিতা বলছেন, ‘‘জীবনানন্দ যদি নিজে মঞ্চে উঠতেন, প্রায় আত্মজীবনীমূলক এই কাহিনির মধ্যে তিনি নিজে যদি ঢুকে পড়তেন, এবং নিজের কবিতা পড়ে শোনাতেন, তেমনই এক চরিত্র। এই প্রজন্মের কাউকেই চাইছিলাম এই চরিত্রে। সে ক্ষেত্রে শ্রীজাতর চেয়ে ভাল আর কে আছে?’’

মঞ্চে কবির আগমণ, তাঁর কবিতাই ‘কারুবাসনা’-কে বুনতে বুনতে যায় বলে বলছেন নির্দেশক। এ রকম একটা চরিত্রে মঞ্চে হাজির হওয়ার আগে কতটা চাপে রয়েছেন? শ্রীজাত বলছেন, তিনি নিজে খুবই উৎসাহী। ‘‘কিন্তু এর আগে জয়দা এই চরিত্রে মঞ্চে আসতেন। সেটার একটা চাপ আছে। ওঁর পরে চরিত্রটার প্রতি আমি কতটা সুবিচার করতে পারব, সেটা ভাবাচ্ছে তো বটেই’’, বলছেন কবি।

এত গেল অভিনয়ের কথা। কিন্তু নিজের নির্দেশনা বা ছবি বানানোর কথাও কি ভাবছেন কিছু? বছর খানেক আগেই শোনা গিয়েছিল চিত্রনাট্য লিখছেন শ্রীজাত। তার কী হল? কবিও মেনে নিচ্ছেন, সেই চিত্রনাট্যের কথা। বলছেন, ‘‘কোভিডের কারণে সেই পরিকল্পনায় যতিচিহ্ন বসেছে। চিত্রনাট্য লেখা হয়েছে ঠিকই, তবে তা আপাতত তোরঙ্গ বন্দি।’’ কোভিড পরবর্তী সময়ে আরও একটা নতুন ভূমিকাতেও তাঁকে দেখা যাবে, এমন আশায় তাঁর অনুরাগীরা।

আরও পড়ুন

Advertisement