Advertisement
১৭ এপ্রিল ২০২৪
Jaya Bachchan

‘ট্রোলার’দের দিকে এক চ্যালেঞ্জ ছুড়ে দিলেন জয়া, কী বললেন বর্ষীয়ান অভিনেত্রী?

সমালোচনা নিয়ে কোনও দিন মাথা ঘামাননি জয়া বচ্চন। সম্ভবত তাঁকে নিয়ে হওয়া কটাক্ষকে পাত্তাও দিতেন না। তবে সম্প্রতি নব্যার অনুষ্ঠানের নতুন একটি পর্বে ‘ট্রোলিং’ নিয়ে কথা বললেন জয়া।

Jaya Bachchan Blasts about Trolling and trollers

জয়া বচ্চন। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৯:৪০
Share: Save:

নাতনি নব্যা নভেলির পডকাস্ট অনুষ্ঠানে মন খুলেই কথা বলেন জয়া বচ্চন। নাতনিকে মাঝেমাঝে যেমন পরামর্শ দেন, তেমনি নিজে এমন কথা বলে ফেলেন যে তা নিয়ে চর্চা হয় বিস্তর। সমালোচনাও শুনতে হয় অমিতাভ-ঘরনিকে। চলে কটাক্ষ। সে সব নিয়ে অবশ্য কোনও দিনই বিশেষ মাথা ঘামাননি জয়া। সম্ভবত তাঁকে নিয়ে হওয়া কটাক্ষকে পাত্তাও দিতেন না। তবে সম্প্রতি নব্যার অনুষ্ঠানের নতুন একটি পর্বে ‘ট্রোলিং’ নিয়ে কথা বললেন জয়া।

নব্যা কিন্তু বেশ কড়া সঞ্চালক। চোখা চোখা প্রশ্ন করেন। বাড়ির লোকেরাও কিন্তু রেহাই পান না তাঁর প্রশ্নবাণের থেকে। সাম্প্রতিক একটি পর্বে জয়ার কাছে নব্যা জানতে চেয়েছিলেন তিনি কী ভাবে সমালোচনা সামলান। নাতনির প্রশ্নের জবাবে দিদিমা জয়ার উত্তর, ‘‘আমি একেবারেই কোনও সমালোচনা নিয়ে ভাবি না। আমার মনে হয় সকলেরই বাক্ স্বাধীনতা আছে। তাই কে কী কথা বলবেন তা আমি আটকাতে পারি না। কিন্তু এড়িয়ে যেতে পারি। ইতিবাচক মন্তব্যে আমি সব সময় সমর্থন করি।’’

জয়ার কথার সূত্র ধরেই নব্যা বলেন, ‘‘আসলে আমার মনে হয় আড়ালে থেকে খারাপ কথা বলা সহজ’’। নাতনিকে সমর্থন করেন জয়া। তিনি বলেন, ‘‘একেবারেই। আ়ড়ালে বসে বাজে মন্তব্য করার মধ্যে কোনও বাহাদুরি নেই। যদি সৎ সাহস থাকে তা হলে সামনে এসেই বলতে পারে। কিন্তু সেই সাহস কারও আছে বলে আমার মনে হয় না।’’ বলিউডের বর্ষীয়ান এই অভিনেত্রী আরও বলেন, ‘‘যাঁরা বাজে মন্তব্য করেন তাঁদের আমি চ্যালেঞ্জ করছি যদি সাহস থাকে তা হলে সামনে এসে দাঁড়াতে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE