Advertisement
২৯ মে ২০২৪
Rocky Aur Rani Kii Prem Kahaani Teaser

বিশালাকার সেট, ভরপুর নাচ-গান আর বলিউডি প্রেম! সাত বছর পরে নিজের চেনা জগতে কর্ণ জোহর

শেষ ছবি পরিচালনা করেছিলেন ২০১৬ সালে, ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’। তার পর সাত বছরের বিরতি পরিচালনা থেকে। ফিরলেন ২০২৩-এ। আদ্যোপান্ত বলিউডি ভঙ্গিতে ‘রকি অউর রানি কি প্রেম কহানি’ দিয়ে।

Ranveer Singh and Alia Bhatt in Rocky Aur Rani Kii Prem Kahaani.

‘রকি অউর রানি কি প্রেম কহানি’ ছবিতে রণবীর সিংহ ও আলিয়া ভট্ট। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ১৫:০৮
Share: Save:

বলিউডের অন্যতম নামজাদা ও জনপ্রিয় পরিচালক তিনি। পরিচালনার পাশাপাশি প্রযোজনাতেও সমান সাবলীল। তবে ছবি পরিচালনাই যে তাঁর প্রথম প্রেম, তা একাধিক বার সাক্ষাৎকারে জানিয়েছেন কর্ণ জোহর। বছর সাতেকের বিরতির পর সেই পরিচালনাতেই ফিরলেন কর্ণ, ‘রকি অউর রানি কি প্রেম কহানি’ ছবির মাধ্যমে। চলতি বছরেই মুক্তি পেতে চলেছে এই ছবি। তার আগে মুক্তি পেল ছবির প্রথম প্রচার ঝলক। প্রচার ঝলকের ছত্রে ছত্রে আদ্যোপান্ত বলিউডি প্রেম, পারিবারিক বিবাদ ও কর্ণ জোহর ঘরানার নাচ-গান ও উদ্‌যাপনের ছাপ! কেমন লাগল ছবির প্রথম প্রচার ঝলক?

তারকা কহানি

‘গলি বয়’-এর পরে ‘রকি অউর রানি কি প্রেম কহানি’ ছবিতে ফের জুটি বেঁধেছেন বলিউড অভিনেতা রণবীর সিংহ ও আলিয়া ভট্ট। অন্যান্য গুরুত্বপূর্ণ চরিত্রে রয়েছেন বর্ষীয়ান বলিউড তারকা ধর্মেন্দ্র, জয়া বচ্চন, শাবানা আজ়মি। এ ছাড়াও রয়েছেন বাঙালি অভিনেতা টোটা রায়চৌধুরী ও চূর্ণী গঙ্গাপাধ্যায়। ছবির প্রথম প্রচার ঝলকে সবার আলাদা ভাবে দেখা মিললেও মাত্র কয়েক সেকেন্ডের জন্য দেখা গিয়েছে টোটা ও চূর্ণীকে। ছবির চিত্রনাট্য অনুযায়ী আলিয়ার চরিত্র রানি আদপে বাঙালি মেয়ে। সেই বাঙালি পরিবারেরই সদস্য টোটা ও চূর্ণীর চরিত্রেরা। দুই বাঙালি অভিনেতার এত কম স্ক্রিনটাইমে কিছুটা অসন্তুষ্ট বাঙালি দর্শক ও অনুরাগীরা।

গল্প কহানি

বাঙালি পরিবারের গল্প, দুর্গাপুজো না থাকলে চলে! বিশালাকার সেট, টকটকে লাল রঙে ভরা। কর্ণের এই সেটে নাচ-গানের কোনও অভাব নেই। গোটা সেট সিঁদুরের আভায় রঙিন। রণবীরের পরনে লাল আনারকলি জাতীয় পোশাক। আলিয়ার পরনে লাল শাড়ি, কপালে টিপ, চোখে ঘন কাজল, নাকে ছোট্ট নাকছাবি। শাড়ি, টিপ আর কাজল পরলেই বুঝি কোনও অবাঙালিকে চোখের নিমেষে ভোল বদলে বাঙালি বানিয়ে দেওয়া যায়! প্রচার ঝলকে আলিয়াকে দেখলে এই প্রশ্ন উঠতে বাধ্য।

image from Ae Dil Hai Mushkil.

‘অ্যায় দিল হ্যায় মুশকিল’ ছবিতে রণবীর কপূর ও অনুষ্কা শর্মা। ছবি: সংগৃহীত।

শুটিং কহানি

চারপাশে ধবধবে সাদা বরফের চাদর, তার মাঝে হাতকাটা ব্লাউজ় আর শিফনের শাড়ি পরে গানের তালে নাচ করছেন নায়িকা! বলিউড ছবিতে এমন দৃশ্য একেবারেই অপরিচিত নয়। রোম্যান্সের এই ঘরানাই আদপে বলিউডি প্রেম বলে পরিচিত। নায়কের যতই ঠান্ডা লাগুক, তাঁর গায়ে যত পরত জ্যাকেট জড়ানো থাক না কেন, নায়িকার গতি সেই শিফন শাড়িতেই। সাত বছর পরে পরিচালকের চেয়ারে বসে সেই রোম্যান্সেই ফিরে গিয়েছেন কর্ণ। শীতে ঠকঠক করে কাঁপতে কাঁপতে হোক বা বৃষ্টির জলে ভিজে হোক— বলিউড ছবিতে শিফন শাড়িতে নায়িকার প্রেম আবশ্যিক! আগের ছবি ‘অ্যায় দিল হ্যায় মুশকিল’-এও এমন দৃশ্য রেখেছিলেন কর্ণ। তবে সেই দৃশ্যের নেপথ্যে ছিল অন্য গল্প। ‘রকি অউর রানি কি প্রেম কহানি’র ক্ষেত্রে আর কোনও ঝুঁকিই নেননি কর্ণ। ফিরেছেন আদ্যোপান্ত বলিউড ঘরানারা প্রেমে।

image of the set from Sanjay Leela Bhansali's Devdas.

সঞ্জয় লীলা ভন্সালীর ‘দেবদাস’ ছবির সেট। ছবি: সংগৃহীত।

সেট কহানি

সঞ্জয় লীলা ভন্সালী যে তাঁর অন্যতম পছন্দের পরিচালক, তা একাধিক বার নিজের সাক্ষাৎকারে স্বীকার করেছেন কর্ণ। তবে পছন্দের পরিচালক বলেই যে তাঁর ধরনধারণও নিজের ছবিতে কিছুটা ছেপে দেবেন তিনি, তা বোধহয় কর্ণের অনুরাগীরাও আশা করেননি। অথচ ‘রকি অউর রানি কি প্রেম কহানি’র প্রচার ঝলক দেখলে ভন্সালীর কথা মনে পড়বেই। উজ্জ্বল রঙের বাহার আর অগুনতি ব্যাকগ্রাউন্ড ডান্সারে ভরা ‘লার্জার দ্যান লাইফ’ সেট তো আদপে ভন্সালীর ছবির অতিপরিচিত দৃশ্য। যদিও এর আগে ‘কভি খুশি কভি গম’ ছবিতেও এমন সেট দেখিয়েছেন কর্ণ। তবে ‘রকি অউর রানি...’র ক্ষেত্রে আরও কয়েক ধাপ এগিয়ে পা ফেলেছেন পরিচালক। ছবির চিত্রনাট্য ও কর্ণের পরিচালনা এই বিশালাকার সেটের সঙ্গে আদৌ খাপে খাপে বসে কি না, তা বোঝা যাবে ছবি মুক্তি পাওয়ার পরে।

বলিউডে বেশির ভাগ জনপ্রিয় ও সফল পরিচালকের একটা গতে বাঁধা নিজস্ব ঘরানা থাকে। সেই ফর্মুলায় ছবি বানিয়েই সাফল্যের মুখ দেখেন তাঁরা। সঞ্জয় লীলা ভন্সালী হোন বা ইমতিয়াজ় আলি। এক সময়ের অনুরাগ কাশ্যপ বা কর্ণ জোহর। বলিউডে এত বছর ধরে কাজ করে নিজস্ব ঘরানা তৈরি করেছে তাঁরা। সাফল্যও এসেছে সেই ঘরানার ছবির হাত ধরেই। নিজস্ব ঘরানা থেকে সরে অন্য ধরনের ছবি করার যে চেষ্টা কর্ণ করেননি, তা নয়। তবে সাফল্য পাননি বিশেষ। পারিবারিক মেলোড্রামা ও বলিউডি প্রেমই তাঁর ‘কাপ অফ টি’। এ কথা নিজেই স্বীকার করেছেন বলিউডের অন্যতম জনপ্রিয় পরিচালক-প্রযোজক। সাত বছর পরে পরিচালকের চেয়ারে ফিরেও সেই গতে বাঁধা গল্পেই হাত দিয়েছেন কর্ণ। ফর্মুলা ফিল্মেই কি ফের সাফল্য পাবেন তিনি? উত্তর মিলবে ২৮ জুলাই ছবির মুক্তির পরে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE