Advertisement
০১ ডিসেম্বর ২০২২
Manoj Bajpayee

কোণঠাসা হিন্দি? চিত্রনাট্যে দেবনাগরী হরফ বাধ্যতামূলক করা হোক, দাবি মনোজের

বলিউডে ইংরেজি আগ্রাসন নিয়ে সরব হলেন মনোজ। অভিনেতারা কেউ হিন্দি শিখে অভিনয়ে আসছেন না। যার ফলে ভাষার দৈন্য ছবিতেও প্রভাব ফেলছে বলে দাবি তাঁর।

ভাষা নিয়ে বরাবরই স্পর্শকাতর  মনোজ বাজপেয়ী।

ভাষা নিয়ে বরাবরই স্পর্শকাতর মনোজ বাজপেয়ী।

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২২ ২০:৩৩
Share: Save:

ইংরেজি আগ্রাসনের যুগে শুধু ছবির জগতে নয়, সর্বত্রই হিন্দিকে কোণঠাসা করা হচ্ছে বলে মনে করছেন অভিনেতা মনোজ বাজপেয়ী। এই প্রবণতাকে পাল্টা চ্যালেঞ্জ ছুড়ে একটা নিয়ম বাতলাতে চাইলেন তিনি। প্রস্তাব রাখলেন, দেবনাগরী হরফ ছাড়া অন্য কোনও ভাষায় লেখা চিত্রনাট্য যেন গ্রহণযোগ্য না হয় ইন্ডাস্ট্রিতে।

Advertisement

কেন এমন কট্টর হতে চাইছেন ‘দ্য ফ্যামিলি ম্যান’-এর অভিনেতা? মনোজের কথায়, “এটা বিনোদন জগতের সমস্যা নয়। আমার মনে হয় আজকাল সব বাবা-মায়েরা ছেলে-মেয়েদের ইংরেজি মাধ্যম স্কুলে পাঠাচ্ছেন। তাঁরা চান সন্তানরা ইংরেজিতে সড়গড় হোক, তাহলেই দুনিয়া হাতের মুঠোয়। তার পর যদি সময়-সুযোগ হয়, এক ফাঁকে অন্য ভাষা শিখে নেওয়া যাবে। এ ভাবেই আমরা বাবা-মা হিসাবে বার বার নিজেদের ব্যর্থ প্রমাণ করছি।”

ভাষা নিয়ে বরাবরই স্পর্শকাতর পদ্মশ্রী প্রাপ্ত অভিনেতা। মনোজের মতে, সন্তানদের কিছুই শেখাতে পারছেন না এখনকার বাবা-মায়েরা। তাঁরা শিক্ষক হিসাবেও ব্যর্থ, দাবি করছেন তিনি। ৪৭ বছর বয়সি মনোজের কথায়, “বিনোদন জগত সমাজেরই মতো। যারা অভিনয়ে আসছেন, আমি বলব তাঁদের মধ্যে ৯০ থেকে ৯৫ শতাংশ শুধুমাত্র ইংরেজিতে লিখতে পারেন। যেটা অত্যন্ত দুর্ভাগ্যজনক বলে মনে করি।”

এই প্রবণতা একমাত্র বদলাতে পারে যদি চিত্রনাট্যে দেবনাগরী হরফে হিন্দি বাধ্যতামূলক করা হয়। অভিনেতারা তবে হিন্দি পড়তে বাধ্য হবেন। ভাষাটা জেনে বলিউডে আসতে হবে তাঁদেরও। বলিউডের মন্দার পিছনে এই ভাষার দৈন্যও বিশেষ কারণ বলে মনে করছেন মনোজ।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.