Advertisement
০৩ ফেব্রুয়ারি ২০২৩
Nachiketa Chakraborty

Dhansiri Chakraborty: বাবা শুধু ভাল বললেই বুঝতে হবে কাজটা বেশ ভাল হয়েছে, গান মুক্তির আগে অকপট ধানসিড়ি

২০২০ সালে বন্ধু সায়ক চট্টোপাধ্যায়ের সঙ্গে ‘ইস্ট উইন্ড’ ব্যান্ড তৈরি করেন ধানসিড়ি। এর পর দু’জন মিলেই তৈরি করেন গান।

নচিকেতার সঙ্গে ধানসিঁড়ি।

নচিকেতার সঙ্গে ধানসিঁড়ি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২১ ১৪:২৭
Share: Save:

ছোটবেলা থেকেই বাড়িতে গান-বাজনার পরিবেশ। অতিথিরা বলতেন, বাড়ির প্রত্যেকটা ইট-পাথর থেকেও যেন সুর ঠিকরে বেরচ্ছে। গানকে কেন্দ্র করেই যে তাঁর জীবন আবর্তিত হতে চলেছে, বয়স ১০ পেরতেই সে কথা বুঝে ফেলেছিলেন নচিকেতা চক্রবর্তীর কন্যা ধানসিড়ি চক্রবর্তী। শৈশব থেকেই নিয়ম করে বাবার কাছে গান শিখেছেন। ইতিমধ্যেই বেশ কিছু ছবিতে গান করে ফেলেছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসে স্নাতকোত্তরের ছাত্রী। রবিবার ধানসিড়ির জন্মদিনে মুক্তি পাবে তাঁর নতুন গান ‘তুমি ছাড়া’।

২০২০ সালে বন্ধু সায়ক চট্টোপাধ্যায়ের সঙ্গে ‘ইস্ট উইন্ড’ ব্যান্ড তৈরি করেন ধানসিড়ি। এর পর দু’জন মিলেই তৈরি করেন এই গান। আনন্দবাজার অনলাইনকে ধানসিড়ি বললেন, “ছোটবেলা থেকেই আমি শাস্ত্রীয় সঙ্গীত, গজল শুনেছি। সেটা আমার রক্তে আছে। বড় হয়ে আবার পাশ্চাত্য সঙ্গীত শুনেছি। সায়কও খুব ভাল পাশ্চাত্য সঙ্গীত গাইতে পারে। ভারতীয় এবং পাশ্চাত্য সঙ্গীতের সংমিশ্রণে তৈরি আমাদের গান।” তিনি জানালেন, এই গানে সুফির সঙ্গেই মিশে যাবে পাশ্চাত্য সঙ্গীতের আমেজ।

Advertisement

ইতিমধ্যেই ‘মহানায়িকা’, ‘অলীক সুখ’-এর মতো ছবিতে গান গেয়েছেন ধানসিঁড়ি। কিন্তু এই মুহূর্তে ছবির গানের বাইরের সঙ্গীতকে বেশি গুরুত্ব দিচ্ছেন নচিকেতা-কন্যা। তাঁর কথায়, “আমার কাছে ছবির ভাল গান আসে না। তা ছাড়াও বেশির ভাগ ক্ষেত্রে ছবির গানগুলো প্রেমের দিকে ঘুরে যায়। কিন্তু এ ছাড়াও তো মানুষের আরও অনেক কিছু বলার থাকতে পারে। তাই যে শিল্পীরা নিজেদের গানের মাধ্যমে সে কথা তুলে ধরতে চান, তাঁদের গুরুত্ব দেওয়া উচিত।”

এ শিক্ষাও বাবা নচিকেতা চক্রবর্তীর থেকেই পেয়েছেন ধানসিড়ি। তিনি মনে করেন, নচিকেতার মতো করে তাঁর কাজের মূল্যায়ন আর কেউই করতে পারেন না। খানিক হেসে ধানসিঁড়ি বললেন, “বাবা যদি শুধু ভাল হয়েছে বলে, তা হলে ধরে নিতে হবে কাজটা বেশ ভাল হয়েছে।”

রবিবার সন্ধে ছ’টায় ধানসিড়ির ফেসবুকের পাতায় এবং ইউটিউব চ্যানেলে গানটি মুক্তি পাবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.