Advertisement
০২ মে ২০২৪
Deepfake Video Controversy

ডিপফেকের তালিকায় আরও এক নায়িকা! রশ্মিকা, আলিয়ার পরে এ বার শিকার প্রিয়ঙ্কা চোপড়া

গত মাসে সমাজমাধ্যমের পাতায় ছড়িয়ে পড়েছিল অভিনেত্রী রশ্মিকা মন্দনার একটি ডিপফেক ভিডিয়ো। তার পরে একে একে ডিপফেকের শিকার হন ক্যাটরিনা কইফ, কাজল ও আলিয়া ভট্ট।

Rashmika Mandanna, Alia Bhatt and Priyanka Chopra.

রশ্মিকা মন্দনা, আলিয়া ভট্ট ও প্রিয়ঙ্কা চোপড়া। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৬ ডিসেম্বর ২০২৩ ১৩:২০
Share: Save:

সমাজমাধ্যমে এখন নতুন ত্রাস ডিপফে‌ক ভিডিয়ো। গত নভেম্বর মাসে ডিপফেক ভিডিয়োর শিকার হয়েছেন রশ্মিকা মন্দনা, ক্যাটরিনা কইফ, কাজল ও আলিয়া ভট্ট। এ বার সেই তালিকায় জুড়ল আরও এক নায়িকার নাম। ডিপফেকের শিকার প্রিয়ঙ্কা চোপড়া জোনাস। তবে এ বার আর ভিডিয়ো নয়, নায়িকার ভুয়ো অডিয়ো ছড়িয়ে পড়ল সমাজমাধ্যমের পাতায়।

সমাজমাধ্যমের পাতায় ছড়িয়ে পড়া সেই অডিয়োয় যাঁর কণ্ঠ শোনা যাচ্ছে, তা প্রিয়ঙ্কার কণ্ঠ বলে মনে হলেও আদপে তা প্রযুক্তির কারসাজি। প্রিয়ঙ্কার একটি ভিডিয়ো বেছে নিয়ে তার সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে সেই ভুয়ো অডিয়ো। সব মিলিয়ে তৈরি করা হয়েছে এমন একটি ক্লিপিং, যাতে মনে হচ্ছে এক সংস্থার হয়ে বিজ্ঞাপন করছেন প্রিয়ঙ্কা। এমনকি, ওই ক্লিপিংয়ে নিজের বার্ষিক আয়ের হদিসও দিয়েছেন আন্তর্জাতিক তারকা। সমাজমাধ্যমের ভাইরাল ওই ক্লিপিং দেখে নেটাগরিকদের অনেকের দাবি, ডিপফেকের কোপে এ ভাবে প্রভাবিত হতে পারে বিনোদন সংক্রান্ত ব্যবসা।

গত মাসের শুরুর দিকে সমাজমাধ্যমের পাতায় ছড়িয়ে পড়েছিল অভিনেত্রী রশ্মিকা মন্দনার ডিপফেক ভিডিয়ো। অন্য এক মহিলার ভিডিয়োয় বসানো হয়েছিল রশ্মিকার মুখ। নেটমাধ্যমে মুহূর্তের মধ্যে ভাইরাল হয়েছিল সেই আপত্তিকর ভিডিয়ো। তার কয়েক দিন পরেই ডিপফেক ভিডিয়োর কোপে পড়েন অভিনেত্রী ক্যাটরিনা কইফ ও কাজল। ‘টাইগার ৩’ ছবিতে স্নানপোশাকে ক্যাটের ছবিকে বিকৃত করে ছড়িয়ে দেওয়া হয় সমাজমাধ্যমে। অন্য দিকে, সমাজমাধ্যমের পাতায় ভাইরাল হয় এমন একটি ভুয়ো ভিডিয়ো, যাতে দেখা যায় ক্যামেরার সামনেই নিজের পোশাক খুলছেন কাজল। তার পরেই ডিপফেকের শিকার হন অভিনেত্রী আলিয়া ভট্ট। সেই ভিডিয়োয় একটি খোলামেলা পোশাকে দেখা গিয়েছিল তাঁকে। সেই পোশাক পরে আপত্তিকর অঙ্গভঙ্গি করতে দেখা যায় তাঁকে। ভিডিয়ো থেকেই স্পষ্ট, ওই মহিলা আদৌ আলিয়া নন। আধুনিক প্রযুক্তির কারসাজির সাহায্যে আলিয়ার মুখ বসানো হয়েছিল ওই ভিডিয়োয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE