Advertisement
২৫ এপ্রিল ২০২৪
sushmita sen

Sushmita Sen: বিয়ে না করে দত্তক নেওয়া নিয়ে বিতর্ক, রেনে আমার হৃদয় থেকে জন্মেছে, জবাব সুস্মিতার

রেনের ১৬তম জন্মদিনে সুস্মিতা তাঁর বাবা-মায়ের (যাঁরা তাঁকে জন্ম দিয়েছেন) সন্ধান করার প্রস্তাব দিয়েছিলেন। অভিনেত্রী তাঁর মেয়েকে জানিয়েছিলেন, আদালতে রেনের অভিভাবকদের সম্পর্কে কিছু তথ্য থাকতে পারে, যা তিনি ১৮ বছর হওয়ার পর পাবেন। কিন্তু রেনে সে বিষয়ে কোনও রকম আগ্রহ দেখাননি। সুস্মিতা এবং ছোট বোন আলিশার সঙ্গে নিজের পৃথিবী গড়ে নিয়েছেন তিনি।

রেনে এবং আলিশার সঙ্গে সুস্মিতা

রেনে এবং আলিশার সঙ্গে সুস্মিতা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৮ মার্চ ২০২২ ১৭:৪৪
Share: Save:

২০০০ সালে প্রথম বার মা হন নেন সুস্মিতা সেন। ২০১০-এ দ্বিতীয় বার। না, পুরষের প্রয়োজন পড়েনি তাঁর। কিন্তু কেন পড়েনি? একা সন্তান পালন করা সম্ভব নাকি? বিয়ে না করেই মা? ইত্যাদি নানা প্রশ্নবাণে জর্জরিত হয়েছিলেন বলিউডের ‘সিঙ্গল মাদার’। কিন্তু তাও তাঁকে আটকাতে পারেননি কেউ। মাতৃত্বকে খোলা আকাশ দিয়েছেন তিনি। অভিনয়কে উপেক্ষা করেননি কিন্তু। ৮ মার্চ, নারী দিবসে সে দিনগুলির কথা মনে পড়ল সুস্মিতার। রেনে এবং আলিশা, দুই কন্যাসন্তানকে দত্তক নেওয়ার পরের বিতর্ক এবং একঘর আনন্দের কথা জানালেন তিনি।

ইনস্টাগ্রামে নিজের একটি বিজ্ঞাপনের ছবি দিলেন। যেখানে 'সিঙ্গল মাদার'দের জয়গান গাওয়া হয়েছে। সেই ছবির সঙ্গে লিখলেন, ‘আমার তখন ২৪ বছর বয়স। রেনে আমার হৃদয় থেকে জন্ম নিল। জীবনের বিশাল বড় সিদ্ধান্ত ছিল। অনেকে প্রশ্ন তুলেছিল। দত্তক নেবে কেন? বিয়ে না করে সন্তান পালন করবে কী ভাবে? সিঙ্গল মাদার হওয়ার জন্য প্রস্তুত আদৌ? তোমার পেশাগত এবং ব্যক্তিজীবনে এই সিদ্ধান্তের প্রভাব কী হবে আন্দাজ করতে পারছ? প্রশ্ন এবং মতের কোনও শেষ ছিল না... কিন্তু সুস্মিতা জানতেন, বিশ্বাস করেছিলেন, তিনি ঠিক সিদ্ধান্ত নিচ্ছেন। তিনি মনে মনে জানতেন, মা হওয়ার জন্য একেবারে প্রস্তুত ছিলেন তিনি। আর আজ তিনি জানাচ্ছেন, সেই সিদ্ধান্ত তাঁর জীবনের সব থেকে সঠিক সিদ্ধান্ত।

এক বার নয়, ২০০০ সালে রেনে তাঁর জীবনে আসার পরে ২০১০ সালে আলিশাকে দত্তক নেন তিনি।

গত বছর স্বল্প দৈর্ঘ্যের ছবি ‘সুট্টেবাজি’-তে অভিনয় করেছেন রেনে। বিভিন্ন সময় নিজের জন্ম পরিচয় নিয়ে নানা প্রশ্নের মুখোমুখি হয়েছেন রেনে। তিনি বলেছিলেন, “ইনস্টাগ্রামে আমার মায়ের আসল পরিচয় নিয়ে আমাকে প্রশ্ন করা হয়েছিল। আমি তাঁদের কাছে জানতে চাইছিলাম, আসল মায়ের সংজ্ঞাটা ঠিক কী?” তিনি লিখেছিলেন, “আমার জন্ম হয়েছে আমার মায়ের মনে। আমার কাছে এটাই সত্যি।”

রেনের ১৬তম জন্মদিনে সুস্মিতা তাঁর বাবা-মায়ের (যাঁরা তাঁকে জন্ম দিয়েছেন) সন্ধান করার প্রস্তাব দিয়েছিলেন। অভিনেত্রী তাঁর মেয়েকে জানিয়েছিলেন, আদালতে রেনের অভিভাবকদের সম্পর্কে কিছু তথ্য থাকতে পারে, যা তিনি ১৮ বছর হওয়ার পর পাবেন। কিন্তু রেনে সে বিষয়ে কোনও রকম আগ্রহ দেখাননি। সুস্মিতা এবং ছোট বোন আলিশার সঙ্গে নিজের পৃথিবী গড়ে নিয়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

sushmita sen Rene Alisha Adoption
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE