Advertisement
০৫ ডিসেম্বর ২০২৩
The Kerala Story

বাংলায় কেন নিষিদ্ধ ‘দ্য কেরালা স্টোরি’? মমতার সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে নির্মাতারা

বাঙালি পরিচালক সুদীপ্ত সেন নির্মিত ‘দ্য কেরালা স্টোরি’ মুক্তির আগে থেকেই বিতর্কের কেন্দ্রে। অশান্তি এড়াতে সোমবার বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছবিটিকে নিষিদ্ধ ঘোষণা করেন।

The Kerala Story makers move to Supreme Court seeking removal of ban in West Bengal.

দ্য কেরালা স্টোরি নিষিদ্ধ ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ মে ২০২৩ ১৮:৩২
Share: Save:

পশ্চিমবঙ্গে ‘দ্য কেরালা স্টোরি’ নিষিদ্ধ করার সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে গেলেন ছবির নির্মাতারা। তাঁরা অবিলম্বে নিষেধাজ্ঞা তুলে দেওয়ার আর্জি জানিয়েছেন। সেই সঙ্গে তাঁদের আবেদনে উঠে এসেছে তামিলনাড়ুর প্রসঙ্গও। নির্মাতাদের আর্জি, তামিলনাড়ুর প্রেক্ষাগৃহে এই ছবি চলাকালীন সরকার নিরাপত্তার ব্যবস্থা করুক।

বাঙালি পরিচালক সুদীপ্ত সেন নির্মিত ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে শুরু থেকেই নানা বিতর্ক দানা বেঁধেছে। অভিযোগ, এই ছবি সাম্প্রদায়িকতাকে উস্কানি দিচ্ছে। অশান্তি এড়াতে তাই সোমবারই পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ছবিটিকে এ রাজ্যে নিষিদ্ধ ঘোষণা করেন। তিনি জানান, রাজ্যের শান্তিশৃঙ্খলা বজায় রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

মমতার নির্দেশের পরের দিনই ছবিটির নিষেধাজ্ঞা তোলার আর্জিতে শীর্ষ আদালতে গেলেন নির্মাতারা। নিষেধাজ্ঞার কথা শোনার পর ‘কেরালা স্টোরি’র প্রযোজক বিপুল শর্মা তৃণমূল সরকারের বিরুদ্ধে আইনি পদক্ষেপের হুঁশিয়ারি দিয়েছিলেন। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছিলেন, কেন এই সিদ্ধান্ত নেওয়া হল, তা তাঁর ধারণার বাইরে।

‘কেরালা স্টোরি’কে বিজেপি বিরোধী দলগুলি রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত ছবি বলে দাবি করলেও প্রথম থেকেই পরিচালক সুদীপ্ত জানিয়েছেন, ছবিটি কোনও নির্দিষ্ট ধর্ম নয়, সন্ত্রাসবাদ বিরোধী। কিন্তু বিরোধীরা তা মানতে নারাজ।

পশ্চিমবঙ্গই প্রথম রাজ্য, যেখানে ‘কেরালা স্টোরি’ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। তবে তামিলনাড়ু এবং কেরলেও বিক্ষিপ্ত ভাবে এই ছবিকে ঘিরে অশান্তি সৃষ্টি হয়েছে। কেরলে এই ছবিকে বেশি প্রেক্ষাগৃহই দেওয়া হয়নি বলে অভিযোগ। এ ছাড়া, তামিলনাড়ুতে অশান্তির জন্য বেশ কিছু প্রেক্ষাগৃহে ছবির প্রদর্শন বন্ধ হয়ে গিয়েছে। ফলে সেখানেও নিরাপত্তা দাবি করেছেন নির্মাতারা।

বিজেপিশাসিত রাজ্যগুলিতে এই ছবি রমরমিয়ে চলছে। ইতিমধ্যে মধ্যপ্রদেশে ছবিটিকে করমুক্ত ঘোষণা করা হয়েছে। একই পথে হেঁটেছে উত্তরপ্রদেশও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE