Advertisement
০৭ ডিসেম্বর ২০২৩
Swara Bhasker

‘আঙুল ঠিক জায়গায় দিন’, স্বরার হস্তমৈথুনের দৃশ্যের বিরোধিতায় বদলে গিয়েছিল নির্বাচনী প্রচার

‘ভীরে দি ওয়েডিং’ নামে এক সিনেমায় স্বরা অভিনয় করেছিলেন এক আধুনিকা, নারীবাদী চরিত্রে। পর্দায় তাঁর চরিত্রটিকে হস্তমৈথুন করতে দেখা গিয়েছিল। চিত্রনাট্যের দাবি মিটিয়ে বিশ্বাসযোগ্য অভিনয় করেছিলেন স্বরা।

Trolls Targeting Swara Bhasker\\\\\\\'s Masturbation Scene

রাজনীতির জগতে তো বটেই, ইন্ডাস্ট্রিতেও কটাক্ষ শুনতে হয়েছিল স্বরাকে। —ফাইল চিত্র

সংবাদ সংস্থা
মুম্বই শেষ আপডেট: ০২ এপ্রিল ২০২৩ ১১:৩১
Share: Save:

বলিউড অভিনেত্রী স্বরা ভাস্করকে নিয়ে নানা সময়ে তৈরি হয়েছে বিতর্ক। বিয়েতে দুই সংস্কৃতির মেলবন্ধন ঘটানোর চেষ্টাই হোক, বা কোনও বিষয়ে অকপট মন্তব্য— নিন্দকদের সমালোচনায় বার বার বিদ্ধ হতে হয়েছে তাঁকে। উঠে এসেছে নারীবিদ্বেষী, যৌনগন্ধী মন্তব্য। স্বরার বিয়ের পর সমাজমাধ্যমে আবার ঘুরছে কিছু পুরনো ছবি। যেখানে কিছু ছেলে-মেয়েকে প্ল্যাকার্ড হাতে ভোটদানের পক্ষে প্রচার করতে দেখা যাচ্ছে, কিন্তু ক্যাপশন দেখলেই বোঝা যাবে, আসলে স্বরাকে আক্রমণ করার জন্যই করা সেই অভিযান।

২০১৯ সালের নির্বাচনী প্রচারের ছবি সেগুলি। ক্যাপশনে লেখা আছে, “এই নির্বাচনে স্বরা ভাস্করের মতো হবেন না। ঠিক করে আপনার আঙুল ব্যবহার করুন। ভাল ভাবে ভোট দিন।”

কী করেছিলেন স্বরা, যে কারণে এমন বিদ্রুপের মুখে পড়তে হয়েছিল তাঁকে? ‘ভীরে দি ওয়েডিং’ নামে এক সিনেমায় স্বরা অভিনয় করেছিলেন এক আধুনিকা, নারীবাদী চরিত্রে। পর্দায় তাঁর চরিত্রটিকে হস্তমৈথুন করতে দেখা গিয়েছিল। চিত্রনাট্যের দাবি মিটিয়ে বিশ্বাসযোগ্য অভিনয় করেছিলেন স্বরা। ছুতমার্গ, তথাকথিত সংস্কারের তোয়াক্কা করেননি। এতেই রে রে করে উঠেছিলেন নিন্দকরা। তাঁকে ‘নির্লজ্জ’, ‘গণিকা’ বলে অপমান করতে ছাড়েননি তাঁরা। এই ছবি স্বরা তাঁর ঠাকুরমার সঙ্গে বসে দেখতে পারবেন কি না, নিন্দকরা এমন প্রশ্নও ছুড়ে দিয়েছিলেন। সে সময়ে ‘টুকড়ে টুকড়ে গ্যাং’- এর প্রতি স্বরার আনুগত্য তাঁকে অনেকের কাছেই নিন্দা, বিদ্রুপের সহজ লক্ষ্য হয়ে উঠেছিল। কানহাইয়া কুমারের পক্ষেও প্রচার করেছিলেন স্বরা, অসহিষ্ণুতার বিরুদ্ধে কথা বলেছিলেন। যৌনতা নিয়েও অবাধ ছিল তাঁর বক্তব্য। সে সবের পরে স্বরার শত্রু বৃদ্ধি পেয়েছিল। রাজনীতির জগতে তো বটেই, ইন্ডাস্ট্রিতেও তাঁকে কটাক্ষ শুনতে হয়েছিল। তবে সব কিছুর অবসান প্রেমে।

সমাজবাদী পার্টির যুবনেতা ফাহাদ আহমেদের সঙ্গে স্বরার নিবিড় বন্ধুত্ব মোড় নিয়েছিল প্রেমে। চলতি বছর জানুয়ারি মাসে দুই ক্ষেত্রের দুই তারকা গাঁটছড়া বাঁধেন। ১৬ ফেব্রুয়ারি ফাহাদের সঙ্গে সইসাবুদ সেরে বিয়ে করেন অভিনেত্রী। এক মাসের মাথায় সামাজিক রীতি মেনে বিয়ে করেছেন দু’জনে। তাঁদের বিয়েতে উপস্থিত ছিলেন বলিউড তারকা থেকে শুরু করে রাজনৈতিক ব্যক্তিত্বরা। বিয়ের প্রতিটি আয়োজনে ছিল সম্প্রীতির বার্তা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE