Advertisement
২০ জুন ২০২৪
Vitamin D Supplement

হাড়ের জন্য ক্যালশিয়াম, ভিটামিন ডি খেয়ে কোনও লাভ হচ্ছে না, সমস্যাটা ঠিক কোথায়?

অতিরিক্ত ক্যালশিয়াম শরীরে জমতে শুরু করলে হিতে বিপরীত হতে পারে। চিকিৎসকেরা বলেন, ক্যালশিয়াম শোষণ করতে শুধু ভিটামিন ডি নয়, এ ক্ষেত্রে ম্যাগনেশিয়ামের ভূমিকাও রয়েছে।

Adequate calcium and vitamin D are not enough for bone health if you have Magnesium deficiency.

হাড়ের যত্নে কোন উপাদান গুরুত্বপূর্ণ? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ১২:৩৩
Share: Save:

উত্তুরে হাওয়ার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে অস্থিসন্ধির ব্যথা। তাই নিয়ম করে ক্যালশিয়াম এবং ভিটামিন ডি খেতে আরম্ভ করেছেন। তা সত্ত্বেও হাড়ের ব্যথা যে কে সেই। ‘বোন মিনারেল ডেনসিটি’ বা হাড়ের ঘনত্ব পরীক্ষা করলেও হয়তো কিছু না কিছু ঘাটতি পাওয়া যাবে। এ দিকে মুঠো মুঠো ওষুধ খেয়ে যাওয়া তো কোনও সমাধান হতে পারে না। অতিরিক্ত ক্যালশিয়াম শরীরে জমতে শুরু করলে হিতে বিপরীত হতে পারে। চিকিৎসকেরা বলেন, ক্যালশিয়াম শোষণ করতে শুধু ভিটামিন ডি নয়, এ ক্ষেত্রে ম্যাগনেশিয়ামের ভূমিকাও রয়েছে।

প্রাথমিক ভাবে ভিটামিন ডি-এর কাজ হল, ক্যালশিয়াম শোষণে সহায়তা করা। হাড়, স্নায়ু এবং পেশি কার্যক্ষমতা বাড়িয়ে তুলতে ক্যালশিয়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ। কিন্তু ম্যাগনেশিয়াম ছাড়া ভিটামিন ডি কিন্তু কোনও কাজই করতে পারে না। রক্তে ম্যাগনেশিয়ামের ঘাটতি থাকলে ক্যালশিয়াম খেয়েও হাড়ের স্বাস্থ্যের কোনও উন্নতি হয় না।

Adequate calcium and vitamin D are not enough for bone health if you have Magnesium deficiency.

উত্তুরে হাওয়ার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে অস্থিসন্ধির ব্যথা। ছবি: সংগৃহীত।

তবে শুধু হাড় নয়, কার্ডিয়োভাসকুলার এবং কাঠামোগত নানা রকম সমস্যা রুখতে পারে ম্যাগনেশিয়াম। কিডনি এবং লিভারে ভিটামিন ডি বিপাক করতে সাহায্য করে ম্যাগনেশিয়াম। এ ছাড়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে এই উপাদান। প্রদাহ নাশ করার ক্ষমতাও রয়েছে ম্যাগনেশিয়ামের। তাই হাড়ের যত্ন নিতে চিকিৎসকের পরামর্শ মতো ক্যালশিয়াম এবং ভিটামিন ডি-এর ওষুধ খাওয়ার পাশাপাশি ম্যাগনেশিয়ামের ওষুধ খাওয়াও জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE