Advertisement
০৩ মে ২০২৪
arjun kapoor

Arjun Kapoor Yoga: যোগ অভ্যাস শুরু করেছেন অর্জুন কপূর! এ কি মালাইকারই অবদান

শরীরচর্চায় নতুনত্ব এনেছেন বলিউডের অর্জুন কপূর। জিম তো অনেকই হয়, এ বার আয়েঙ্গার পদ্ধতিতে যোগ অভ্যাস করবেন।

‘আয়েঙ্গার যোগ’-এ মন দিয়েছেন অর্জুন কপূর।

‘আয়েঙ্গার যোগ’-এ মন দিয়েছেন অর্জুন কপূর।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২২ ১৪:১৫
Share: Save:

শরীরচর্চার প্রাথমিক দাবি হল নতুন কিছু করার ইচ্ছা। অর্জুন কপূর সে কথা মনে রেখেছেন। জিম আর যন্ত্রের ব্যস্ততার মাঝে জায়গা করে নিয়েছেন নতুন ধরনের শরীরচর্চার জন্য।
নেটমাধ্যমে অনুরাগীদের অর্জুন জানিয়েছেন, নতুন কিছু শিখছেন তিনি। অনুপ্রেরণার জন্য বান্ধবী মালাইকা অরোরাকে ধন্যবাদও দিয়েছেন।

কী শিখছেন অর্জুন?

‘আয়েঙ্গার যোগ’-এ মন দিয়েছেন তিনি। জানিয়েছেন, নিজের কিছু ভঙ্গি আরও সুন্দর করার জন্যই এই সিদ্ধান্ত।

কিন্তু আয়েঙ্গার যোগ কী তা জানা আছে কি?

যোগ শিক্ষক বি কে এস আয়েঙ্গারের নামেই এই পদ্ধতির নামকরণ। তাঁর বই ‘লাইট অন যোগ’-এ কিছু বিশেষ পদ্ধতিতে যোগ অভ্যাসের কথা বলা আছে। মূলত ব্যায়ামের মতো করে কয়েকটি আসন করার কথা বলা হয় এই পদ্ধতিতে। এর জন্য ব্যবহার করা হয় বিভিন্ন ধরনের জিনিস, যা সাধারণত যোগে ব্যবহৃত হয় না। বেল্ট, ইট, কম্বলের মতো নানা প্রকারের জিনিসের সাহায্য মূলত দাঁড়ানো, বসা, চলাফেরার ভঙ্গি সুন্দর করার দিকে বিশেষ জোর দেওয়া হয় এই আয়েঙ্গার পদ্ধতিতে। এই পদ্ধতিতে যোগ অভ্যাস করলে কর্মক্ষমতা বাড়ে। বাড়ে শরীরের নমনীয়তাও।
আয়েঙ্গার পদ্ধতি খুব ধীর। এক বারে অনেক ধরনের ভঙ্গিতে মন দেওয়া হয় না। অল্প অল্প করে এক-একটি আসন শেখানো হয়। শুরু হয় শুধুই শরীর নমনীয় করার জন্য কিছু আসন দিয়ে। অর্জুন এখন তেমনই কিছু ভঙ্গিতে অভ্যস্ত হচ্ছেন বলে জানিয়েছেন।

মালাইকা অরোরা যে যোগ অভ্যাসে বিশেষ উৎসাহী, তা কারও অজানা নয়। এ বার সঙ্গী অর্জুনকেও দেখা যাচ্ছে যোগ নিয়ে উৎসাহ প্রকাশ করতে। তাঁর বক্তব্য, মন এবং শরীর, দুই-ই যত্ন পাবে এতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE