Advertisement
১৩ জুন ২০২৪
Health

Diabetes Problem: ডায়াবিটিসে ভুগছেন? কী ধরনের খাবার খেতে পারেন সকালের জলখাবারে

ডায়াবিটিস রোগীদের ক্ষেত্রে দিনের শুরুর খাবার খুবই গুরুত্বপূর্ণ। সুস্থ থাকতে সকালের জলখাবারে কী রাখতে পারেন?

ডায়াবিটিস রোগীদের ক্ষেত্রে দিনের শুরুর খাবারটা খুবই গুরুত্বপূর্ণ।

ডায়াবিটিস রোগীদের ক্ষেত্রে দিনের শুরুর খাবারটা খুবই গুরুত্বপূর্ণ। ছবি- প্রতীকী

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২২ ১০:১৯
Share: Save:

ডায়াবিটিসের সমস্যায় নাজেহাল অনেকেই। এই রোগের হাত ধরেই উচ্চ রক্তচাপ, খারাপ কোলেস্টেরল বৃদ্ধি, ওজন বেড়ে যাওয়ার মতো নানা সমস্যা জন্ম নেয়। ডায়াবিটিসের কারণ হল শরীরে ইনসুলিন হরমোনের প্রত্যক্ষ বা পরোক্ষ প্রভাব। পরিশ্রম কম করা, অনিয়মিত খাওয়াদাওয়া, অনিয়ন্ত্রিত জীবনযাপনের কারণে কম বয়সেও অনেকে আক্রান্ত হচ্ছেন এই রোগে। ডায়াবিটিস থাকলে সবচেয়ে বেশি বাধানিষেধ আসে খাওয়াদাওয়ায়। রোজের পাত থেকে বাদ দিতে হয় অনেক খাবারই। ডায়াবিটিস রোগীদের ক্ষেত্রে দিনের শুরুর খাবারটা খুব-ই গুরুত্বপূর্ণ।

স্বাদের যত্ন নেওয়া হবে আবার শকর্রার মাত্রাও নিয়ন্ত্রণে থাকবে— রইল এমন কিছু খাবারের খোঁজ।

বাজরার রুটি

বাজরার আটা মেখে একটি মণ্ড তৈরি করে রেখে দিন। এ বার অন্য একটি পাত্রে পনির, চার টেবিল চামচ মেথি, লঙ্কা কুচি, টম্যাটো কুচি, নুন একসঙ্গে মিশিয়ে একটি পুর তৈরি করে নিন। আটার মণ্ড থেকে লেচি কেটে তার মধ্যে পুর ভরে বেলে এবং সেঁকে নিলেই তৈরি বাজরার রুটি।

ওটস প্যানকেক

ওটস, গাজর,পালংশাক, কাঁচালঙ্কা কুচি, এক চামচ তেল, এক কাপ জল একসঙ্গে মিশিয়ে একটি ঘন মিশ্রণ তৈরি করে নিন। এ বার একটি কড়াইয়ে অল্প তেল গরম করে মিশ্রণটি অল্প অল্প করে দিয়ে প্যানকেক তৈরি করে নিন।

মুগ ডালের ইডলি

এক কাপ মুগ ডাল প্রায় ২ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তার পর মিক্সিতে বেটে নিন। এর মধ্যে আধ কাপ দই মিশিয়ে নিন। এ বার কড়াইয়ে এক চামচ তেল গরম করে তাতে গোটা জিরে, চেরা কাঁচালঙ্কা, রসুন কুচি, কারিপাতা, কাজুবাদাম ভেজে নিয়ে তাতে মুগডালের মিশ্রণটি দিয়ে হালকা নেড়েচেড়ে নামিয়ে নিলেই তৈরি মুগডালের ইডলি।

ডায়াবিটিস থাকলে সবচেয়ে বেশি বাধানিষেধ আসে খাওয়াদাওয়ায়।

ডায়াবিটিস থাকলে সবচেয়ে বেশি বাধানিষেধ আসে খাওয়াদাওয়ায়। ছবি- প্রতীকী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Health diabetes Food
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE