Advertisement
০৫ মে ২০২৪
Workout

Pre workout snack recipes: খালি পেটে শরীরচর্চা নয়! জিমে যাওয়ার আগে কী খাবেন, রইল হদিশ

শরীরচর্চা করার আগে কিংবা পরে কী খাবার খাওয়া উচিত, তা অনেকেরই জানা নেই। অনেকে আবার খালি পেটেই শরীরচর্চা শুরু করে দেন।

পুষ্টিবিদদের মতে, যে কোনও খাবার খাওয়ার পর অন্তত দু’ঘণ্টা পর শরীরচর্চা করা উচিত।

পুষ্টিবিদদের মতে, যে কোনও খাবার খাওয়ার পর অন্তত দু’ঘণ্টা পর শরীরচর্চা করা উচিত। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ মে ২০২২ ১৯:২০
Share: Save:

সকালে ঘুম থেকে উঠে খানিক শরীরচর্চা করার অভ্যাস তৈরি করেছেন? শরীর সুস্থ রাখার জন্য শরীরচর্চা যেমন জরুরি, তার থেকেও বেশি জরুরি সঠিক খাদ্যাভাস। শরীরচর্চা করার আগে কিংবা পরে কী খাবার খাওয়া উচিত, তা অনেকেরই জানা নেই। অনেকেই আবার খালি পেটেই শরীরচর্চা শুরু করে দেন। এই অভ্যাস কিন্তু মোটেই ভাল নয়। খালি পেটে শরীরচর্চা করলে অল্পতেই ক্লান্ত হয়ে পড়বেন। আবার বেশি ভারী খাবার খেয়ে নিলেও অস্বস্তিবোধ হবে। পুষ্টিবিদদের মতে, যে কোনও খাবার খাওয়ার পর অন্তত দু’ঘণ্টা পর শরীরচর্চা করা উচিত।

পুষ্টিবিদরা জানাচ্ছেন, শরীরচর্চা করার আগে যে কোনও ভাজাভুজি জাতীয় খাবার, ফ্যাট জাতীয় খাবার, মশলাদার খাবার, যে সব খাবারে বেশি পরিমাণে ফাইবার আছে, এমনকি সব্জি এবং কার্বোনেটেড ড্রিঙ্কস একেবারেই খাওয়া উচিত নয়।

তা হলে কী খাওয়া যায় ভেবেই হয়রান?

১) কলা-মধুর স্মুদি: শরীরচর্চার আগে পুষ্টিবিদরা কলা খাওয়ার পরামর্শ দেন। শরীরে প্রয়োজনীয় শক্তি সরবরাহ করে এবং ইলেকট্রোলাইট হিসেবেও কাজ করে। এ ক্ষেত্রে দই, কলা, মধু একসঙ্গে মিশিয়ে স্মুদি তৈরি করে নিতে পারেন। এর মধ্যে ২ টো কাঠবাদামও দিতে পারেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

২) বিটের রস: শরীরচর্চার আগে খুব ভারী কিছু না খাওয়াই ভাল। এ ক্ষেত্রে শরীরচর্চার আগে শরীরে যেন জলের ঘাটতি না হয় সে দিকেও নজর রাখতে হবে। জিমে যাওয়ার আগে বিট গাজরের রস খেতে পারেন। একটা বিট গাজরের রস করে নিয়ে তাতে দু’টেবিল চামচ আদার রস, লেবুর রস আর বিটনুন মিশিয়ে নিন। জিমে যাওয়ার আগে এই রস খেয়ে গেলে শরীরে শক্তির জোগানও হবে আর জলের ঘাটতিও হবে না।

৩) ওট্‌স কলার পরিজে: শরীরচর্চা করতে যাওয়ার আগে ওট্স খেতেই পারেন। দুধ হালকা গরম করে তাতে ভিজিয়ে রাখা ওট্স, চিয়া সিডস মিশিয়ে নিন। এ বার একে একে কাঠবাদাম, খেজুর, কলা আর সামান্য পরিমাণে দারচিনির গুঁড়ো মিশিয়ে নিন। খেতে দারুণ সুস্বাদু এই খাবার আপনি শরীরচর্চা করার আগে খেতেই পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Workout Workout Tips Breakfast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE