Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Yoga

Menstrual Cramps: ঋতুস্রাবের সময় পেটে অসহ্য যন্ত্রণা? ভরসা রাখুন যোগে

ঋতুস্রাবের সময় যন্ত্রণা সহ্য করতে না পেরে ওষুধ খান? হতে পারে পার্শ্ব প্রতিক্রিয়া। এ ক্ষেত্রে ভরসা রাখুন যোগাসনই।

ঋতুস্রাবের সময় বদ্ধ কোনাসন যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে।

ঋতুস্রাবের সময় বদ্ধ কোনাসন যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে। ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২২ ০৭:৩১
Share: Save:

ঋতুস্রাব চলাকালীন বহু মহিলাকেই পড়তে হয় খুবই অস্বস্তিকর পরিস্থিতিতে। পেটের ব্যথা, কোমরে ব্যথায় হতে হয় নাজেহাল। তার জেরে হাঁটাচলা করতেও অসুবিধে হয় অনেকেরই। রোজের কাজেও তার প্রভাব পড়ে। প্রতি মাসে তো ব্যথার ওষুধ খাওয়া যায় না। হতে পারে পার্শ্বপ্রতিক্রিয়া। ফলে ঋতুস্রাবের সময়ের ব্যথা দূর করতে ভরসা রাখুন যোগাসনই।

বদ্ধ কোনাসন:

ঋতুস্রাবের সময় ডায়েরিয়া এবং কোষ্ঠকাঠিন্য খুব স্বাভাবিক লক্ষণ। প্রোস্টাগ্ল্যান্ডিন নিঃসরণের জন্য আপনার জরায়ু সংকুচিত হয়। এ ক্ষেত্রে বদ্ধ কোনাসন যন্ত্রণা থেকে মুক্তি দিতে পারে। যদি আপনি ক্লান্ত বোধ করেন, কিছু সময়ের জন্য এই আসন করতে পারেন। এটি আপনাকে বেশ কিছুটা শক্তি দিতে সাহায্য করবে।

সুপ্ত বদ্ধ কোনাসন:

ঋতুস্রাবের সময় অনেকের মেজাজ বিগড়ে থাকে। সে ক্ষেত্রে এই ব্যায়াম বিশেষ ভাবে দরকারি। রিক্লাইন্ড বাউন্ড অ্যাঙ্গেলের পোজ বা সুপ্ত বদ্ধ কোনাসন আগের ব্যায়ামের মতোই। তবে এ ক্ষেত্রে আপনি সামনের না ঝুঁকে পেছনে ঝুঁকবেন। এই ভঙ্গি আপনার ক্লান্তি, অনিদ্রা, উদ্বেগ, মাথাব্যাথা দূর করতে সাহায্য করে। যে হেতু এই ভঙ্গিতে আপনাকে ঝুঁকতে হয়, আপনার পেটের পেশিগুলি এ ক্ষেত্রে শিথিল হয়, যা ব্যথা কমাতে সাহায্য করে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

ধনুরাসন

অনিয়মিত ঋতুস্রাব এবং পিসিওস রোগ নিরাময়ের জন্য ধনুরাসন সবচেয়ে উপকারী। এটি প্রজনন অঙ্গগুলোর কার্যকারিতা বৃদ্ধিতে সাহায্য করে। কোষ্ঠকাঠিন্য এবং অন্যান্য পেটের অসুখের রোগীদের জন্যও এই আসন দারুণ উপকারী।

বালাসন:

আপনার প্রজননে সাহায্যকারী অঙ্গগুলিকে নমনীয় করার পাশাপাশি আপনার পিঠ, কাঁধ এবং ঘাড়ের টান মুক্ত করে এই ব্যায়াম। মাসিকের সময় আপনার গর্ভাশয়ের পেশিতে ব্যথা অনুভব করলে, এই সহজ ব্যয়ামটি আপনাকে সাহায্য করতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Yoga Period pain
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE