Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Artificial Sugar

Cancer Risk: কৃত্রিম মিষ্টিকারক খেলে হতে পারে ক্যানসার, দাবি গবেষকদের

অনেকেই চিনির বিকল্প হিসাবে কৃত্রিম মিষ্টিকারক খান। আধুনিক গবেষণা কিন্তু বলছে, এগুলি বাড়িয়ে দিতে পারে ক্যানসারের ঝুঁকি।

ওজন কমাতে চিনির বদলে কৃত্রিম মিষ্টিকারক দ্রব্য ব্যবহার করেন কি

ওজন কমাতে চিনির বদলে কৃত্রিম মিষ্টিকারক দ্রব্য ব্যবহার করেন কি ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ মার্চ ২০২২ ০৭:০৩
Share: Save:

চিনি এড়াতে অনেকেই এখন কৃত্রিম মিষ্টিকারক দ্রব্য ব্যবহার করেন খাবারে। ওজন কমানোর জন্য যাঁরা চিনি খাওয়া ছাড়তে চান, তাঁদের জন্য এই ধরনের পদার্থ এ যাবৎ বেশ উপযোগী বলেই ধরা হত। তবে আধুনিক গবেষণা কিন্তু বলছে, এই ধরনের কৃত্রিম মিষ্টিকারক উপাদান বাড়িয়ে দিতে পারে ক্যানসারের ঝুঁকি। অন্তত এমনটাই দাবি করা হয়েছে একটি আন্তর্জাতিক বিজ্ঞান পত্রিকায় প্রকাশিত এক গবেষণাপত্রে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

২০০৯ সাল থেকে একটানা চলা এই গবেষণায় ১,০২,৮৬৫ জন ফরাসি নাগরিক এই গবেষণায় অংশ নিয়েছিলেন। এই গবেষণা চালাচ্ছে ন্যাশনাল এপিদেমিওলজি রিসার্চ টিম নামক এক সংস্থা। এই গবেষণায় অংশগ্রহণকারী মানুষদের লিঙ্গ, ২৪ ঘণ্টা তাঁরা কী খান ইত্যাদি বিষয়ের পাশাপাশি তাঁদের জীবনযাত্রা ও অতীতের রোগভোগের ইতিহাসের মতো বিষয়গুলি খতিয়ে দেখেছেন গবেষকরা।

গবেষকদের বক্তব্য, কৃত্রিম মিষ্টিকারক পদার্থে ব্যবহার করা হয় ‘অ্যাসপারটেম’ ও ‘অ্যাসেসালফেম-কে’ নামক উপাদান। এই উপাদানগুলির ব্যবহার ক্যানসারের আশঙ্কা অনেকটাই বৃদ্ধি করে বলে দাবি গবেষকদের। সবচেয়ে বেশি বৃদ্ধি পায় স্তন ক্যানসার ও স্থূলতা সম্পর্কিত বিভিন্ন ক্যানসারের ঝুঁকি। সব মিলিয়ে, এখনও আরও গবেষণার প্রয়োজন থাকলেও এই গবেষণা বিভিন্ন খাদ্যদ্রব্যে কৃত্রিম মিষ্টিকারকের ব্যবহারের উপর বড়সড় প্রশ্ন চিহ্ন তুলল বলেই মত বিশেষজ্ঞদের একাংশের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Artificial Sugar sweet cancer
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE