Advertisement
৩১ জানুয়ারি ২০২৩
Weight Loss

Weight Loss Tips: বিয়েবাড়িতে জমিয়ে খেয়েও ওজন থাকবে নিয়ন্ত্রণে! পথ দেখাচ্ছেন জাহ্নবীর ফিটনেস প্রশিক্ষক

নিয়মিত শরীরচর্চা করে আর খাদ্যাভাসে পরিবর্তন এনে ওজন ঝরানো সহজ তবে সেই ওজন ধরে রাখা ভীষণ মুশকিল।

নম্রতা পুরোহিত ও জাহ্নবী কপূর ।

নম্রতা পুরোহিত ও জাহ্নবী কপূর । ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২২ ১২:৫৬
Share: Save:

চৈত্র মাস প্রায় শেষের পথে। আর বৈশাখ মাস মানেই শুরু বিয়ের মরসুম। আপনারও কি বৈশাখ মাসে একের পর এক বিয়েবাড়ির নিমন্ত্রণ রয়েছে? ভাবছেন এত কসরত করে ওজন ঝরালেন, বিয়েবাড়ির চক্করে সবটাই কি বৃথা হয়ে যাবে?

Advertisement

নিয়মিত শরীরচর্চা করে আর খাদ্যাভাসে পরিবর্তন এনে ওজন ঝরানো সহজ তবে সেই ওজন ধরে রাখা ভীষণ মুশকিল। জাহ্নবী কপূরের ফিটনেস বিশেষজ্ঞ নম্রতা পুরোহিত হদিশ দিলেন কী ভাবে বিয়েবাড়ি কিংবা যে কোনও অনুষ্ঠান বাড়িতে গিয়েও ওজন নিয়ন্ত্রণে রাখা সম্ভব। ১৬ বছর বয়স থেকেই নম্রতা পালাটেস প্রশিক্ষক হিসাবে তাঁর কর্মজীবন শুরু করেন। কেবল জাহ্নবী নয়, সারা আলি খান, করিনা কপূর খান, মালাইকা অরোরার মতো বলিউড অভিনেত্রীদের পালাটেস প্রশিক্ষণ দেন নম্রতা।

বিয়েবাড়িতে খেয়েও কী ভাবে নিয়ন্ত্রণে থাকবে ওজন?

১) হালকা ব্যয়াম: পরিবারের কোনও সদস্যের কিংবা নিকট কোনও বন্ধুর বিয়ে হলে আপনার উপরেও থাকে কিছু বাড়তি দায়িত্ব। সেই সময়ে শরীরচর্চা করার সুযোগ মেলে না। নম্রতার মতে, নিয়মিত শরীরচর্চার মধ্যে থাকতেই হবে। তবে ঘণ্টার পর ঘণ্টা ভারী শরীরচর্চা করতে হবে, এমন কোনও মানে নেই। মিনিট দশেকের হালকা ব্যয়াম কিংবা যোগাসন করলেও মিলবে সুফল।

Advertisement

২) মিষ্টি খাওয়ায় রাশ টানুন: বিয়েবাড়ি মানেই রসগোল্লা, জিলিপি, আইসক্রিম, কুলফি, সন্দেশ আরও কত কী! তবে ওজন নিয়ন্ত্রণে রাখতে হলে মিষ্টি খাওয়া এড়িয়ে চলুন। অনেক বিয়েবাড়ির মেনুতেই বিভিন্ন প্রকার ফল থাকে। মিষ্টি খেতে ইচ্ছা করলে বিভিন্ন রকম ফল খেতে পারেন। আর একান্তই যদি মিষ্টি খেতেই হয়, তা হলে অন্যান্য খাওয়াদাওয়ায় রাশ টানতেই হবে।

৩) মদ্যপান না করাই ভাল: মদ্যপান করলে শরীরে ক্যালোরির মাত্রা অত্যধিক বেড়ে যায়। ওজন নিয়ন্ত্রণে রাখতে চাইলে যে কোনও অনুষ্ঠান বাড়িতে মদ্যপান এড়িয়ে চলাই ভাল।

৪) রান্না করা খাবারের পরিবর্তে ফল বেশি করে খান: বিয়েবাড়িতে সাজসজ্জার দিকেও নজর দিতে হবে তো? কোনও নিমন্ত্রণ বাড়ি যাওয়ার আগে যদি মুখে ব্রণ বেরিয়ে যায়, তা হলে অনেকেই হতাশ হয়ে পড়েন। এই সমস্যা এড়াতে বিয়েবাড়ির বেশ কিছু দিন আগে থেকেই খাদ্যতালিকায় ফল কিংবা ফলের রস রাখুন। এতে শরীররের দূষিত পদার্থগুলি বেরিয়ে যাবে আর হজমও ভাল হবে। বিয়েবাড়ির আগে খুব বেশি তেল মশলাদার রান্না না খাওয়াই শ্রেয়। ওজনও থাকবে নিয়ন্ত্রণে আর ত্বকও থাকবে উজ্জ্বল।

৫) মনে কোনও উদ্বেগ রাখবেন না: খাওয়ার সময়ে মনে কোনও রকম উদ্বেগ রাখবেন না। উদ্বেগ বা চিন্তা বাড়লে স্ট্রেস হরমোনের ক্ষরণ বড়ে যায়। অনেকেই এমন আছেন যাঁরা অবসাদে ভুগলে প্রয়োজনের তুলনায় বেশি খেয়ে ফেলেন। এর ফলে কিন্তু ওজন বেড়ে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.